মাত্র দেড় ঘন্টা একটানা ফোন দেখলেই বিপত্তি, শরীরে বাসা বাঁধছে চারটে কঠিন রোগ!

 


ODD বাংলা ডেস্ক: বর্তমান সময়ে স্মার্টফোন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। স্মার্টফোন ছাড়া জীবন যাপন কঠিন হয়ে পড়েছে। ফোন আমাদের জীবনকেও অনেক সহজ করে দিয়েছে। অনেক প্রয়োজনে এটি ব্যবহার করা হলেও স্মার্টফোন স্বাস্থ্যেরও অনেক ক্ষতি করছে। স্মার্টফোনের ক্রমাগত ব্যবহারের কারণে মানুষ অনেক মারাত্মক রোগের শিকার হচ্ছে। চিকিৎসকরা বলছেন, দিনে দেড় ঘণ্টার বেশি ফোন ব্যবহার করলে আপনার স্বাস্থ্য নষ্ট হতে পারে। স্মার্টফোন কীভাবে শরীরের ক্ষতি করছে এবং এর কারণে কী কী রোগ হতে পারে তা জেনে নিন।


শুষ্ক চোখের সমস্যা বাড়ছে


চক্ষুরোগ বিশেষজ্ঞরা বলেছেন যে স্মার্ট ফোনের অত্যধিক ব্যবহারের কারণে লোকেরা শুষ্ক চোখের সমস্যার সম্মুখীন হচ্ছে। শিশুদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। ফোন থেকে বেরিয়ে আসা নীল রশ্মি চোখের ক্ষতি করছে। এ কারণে চোখে ব্যথা, চোখ লাল হওয়ার মতো সমস্যা দেখা যাচ্ছে। অনেক শিশুরও মাথাব্যথা হচ্ছে। করোনা মহামারির পর থেকে এ ধরনের কেস বেড়েছে, গত কয়েক মাসে আক্রান্তের সংখ্যা কমলেও চোখের শুষ্ক সমস্যা অনেকটাই দেখা যাচ্ছে। এর একটা বড় কারণ স্মার্ট ফোন নিজেই।


হাড়ের ব্যথা


অস্থিবিশেষজ্ঞরা জানাচ্ছেন কয়েক ঘন্টা ধরে একটানা ফোন ব্যবহার করলে রিউমাটয়েড আর্থ্রাইটিস হতে পারে। কারণ মানুষ ঘণ্টার পর ঘণ্টা ফোন হাতে ধরে রাখে। এতে কব্জি ও কনুইতে ব্যথা হয়। এই ব্যথা চলতে থাকলে রিউমাটয়েড আর্থ্রাইটিস হওয়ার আশঙ্কা থাকে। এমন কিছু ঘটনাও দেখা যায় যেখানে ফোন ব্যবহারের কারণে মানুষের হাতে ও কনুইতে ব্যথা হচ্ছে। শিশুদের পাশাপাশি বড়দেরও এই সমস্যা দেখা যাচ্ছে। স্মার্টফোন ব্যবহার করার সময় মানুষকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। একটানা আধ ঘণ্টার বেশি ফোন হাতে রাখবেন না।


মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব


চিকিৎসকরা জানাচ্ছেন যে একজনের অপ্রয়োজনীয়ভাবে স্মার্ট ফোন ব্যবহার করা এড়ানো উচিত। দেখা যায়, সময় পার করার জন্য মানুষ ঘণ্টার পর ঘণ্টা ফোন ব্যবহার করে, কিন্তু এটা করা উচিত নয়। দিনে দেড় ঘণ্টার বেশি ফোন ব্যবহার না করার চেষ্টা করুন। এটি না করা মানসিক স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে। বিশেষ করে রাতে ফোন ব্যবহার মানসিক স্বাস্থ্য নষ্ট করতে পারে। এ কারণে উদ্বেগ ও বিষণ্নতার মতো সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।


ঘুমের ধরন খারাপ


ফোনের ব্যবহার ঘুমের ধরণও নষ্ট করে। অনেক শিশুর ঘুম না হওয়ার সমস্যাও রয়েছে। রাতে ফোন ব্যবহার করলে ঘুমের ঘণ্টা কমে যায়, যা সরাসরি স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। খারাপ ঘুমের কারণে মাথাব্যথা এবং পেট খারাপের মতো সমস্যাও হচ্ছে। এমতাবস্থায়, স্মার্ট ফোন ব্যবহার করার সময় বিরতি নেওয়াও খুব জরুরি। মানুষকে দিনে দেড় ঘণ্টার বেশি স্মার্ট ফোন ব্যবহার না করার পরামর্শ দেওয়া হচ্ছে। খুব জরুরি কোনো কাজ থাকলে ফোন ব্যবহার করার সময় মাঝে মাঝে বিরতি নিতে থাকুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.