ঘন ঘন চার্জ দেন ফোনে! কত বড় ভুল করছেন জানেন?

 


ODD বাংলা ডেস্ক: আমাদের মধ্যে অনেকেই আছে যাদের দরকার থাকুক বা না থাকুক বারবার ফোন চার্জে দেওয়ার অভ্যাস হয়েছে। আবার অনেকে মোবাইলের চার্জ ২০ থেকে ৮০ শতাংশর মধ্যে রাখতে পছন্দ করেন। আবার অনেকে মোবাইল চার্জে থাকা অবস্থাতেই কাজ করেন অথবা গেম খেলেন। বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নতির সাথে সাথে স্মার্টফোনে হাই পারফরম্যান্স যুক্ত ব্যাটারি দেওয়া হয় যাতে ব্যবহারকারী দীর্ঘসময় পর্যন্ত মোবাইল ব্যবহার করতে পারে। এমনকি কিছু কিছু ফোনে একদিন চার্জ দিলেই তা দিয়ে দিব্যি দু-তিন দিন কেটে যায়।


কিন্তু দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী বারবার স্মার্ট ফোন চার্জে দেওয়া মোটেই ভালো বিষয় নয়। বারবার স্মার্টফোন চার্জ লাভের চেয়ে ক্ষতিই বেশি করে। বিভিন্ন গবেষকদের মতে স্মার্টফোন আপনি যেভাবেই ব্যবহার করুন না কেন সময়ের সাথে সাথে আর কিছু হোক বা না হোক ব্যাটারির পারফর্মেন্স কমতে থাকবে।


সাধারণত স্মার্টফোনে লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকে। যা এক ইলেকট্রোড থেকে আরেক ইলেকট্রোডে চার্জ পরিবর্তন করে,ফলে চার্জ করার সময় আয়ন একদিকে যায় এবং চার্জ ফুরানোর সময়ে বিপরীত দিকে যায়। বারবার এই প্রক্রিয়া চলার ফলে চাপ পড়ে ইলেকট্রোডে। যার কারণে ব্যাটারির আয়ু ফুরোয়।


কিন্তু বারবার স্মার্টফোনের ব্যাটারি চার্জ না করলে এবং সেই সাথে বারবার চার্জ শূন্য না করলে ব্যাটারির আয়ু স্বাভাবিক থাকে। গবেষকদের দাবি অনুযায়ী মোবাইলের ব্যাটারি ২০ থেকে ৮০ শতাংশের মধ্যে রাখলে ইলেকট্রোডে তুলনামূলক চাপ কম পড়ে ফলে ব্যাটারির আয়ু দীর্ঘস্থায়ী হয়।


তবে শুধুমাত্র যে বারবার ব্যাটারি চার্জ করার ফলে ব্যাটারির আয়ু কমে তা নয়। অনেক ক্ষেত্রে সাবধানে মোবাইল ব্যবহার করার পরেও ব্যাটারির আয়ু ফুরিয়ে যায়। এর আরো একটি বড় কারণ হল তাপ। তাপ ও এক প্রকার ব্যাটারি শত্রু বলা চলে। অতএব দীর্ঘক্ষন মাত্রাতিরিক্ত তাপে স্মার্ট ফোন রাখলে তা ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।


কিন্তু অনেক স্মার্ট ফোন কোম্পানি এর বিপরীত দাবি করেন, বিভিন্ন ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী স্মার্ট ফোন প্রস্তুতকারক সংস্থা অ্যাপেল নিজের ব্যাবহারকারীদের পরামর্শ দেয় যে আপনারা যখন খুশি তখন ব্যাটারি চার্জ করুন এবং চার্জ শূন্য করারও কোন প্রয়োজন নেই। নিজেদের স্বাধীনতা অনুযায়ী ফোন ব্যবহার করুন। এর পাশাপাশি অ্যাপেল জানায় স্মার্টফোনকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপে বেশিক্ষণ রাখতে না এতে ব্যাটারির আয়ু কমে যেতে পারে। এছাড়াও ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রণে প্রয়োজনে আই ফোনের কভার খুলে রাখার পরামর্শ দিয়েছে অ্যাপেল। তবে শুধুমাত্র অ্যাপ্লেল ই নয় পাশাপাশি গুগল ও ঠিক একই পরামর্শ দিয়েছে। কিন্তু অন্যদিকে বিশ্বের অন্যতম স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং নিজের ব্যবহারকারীদের নিয়মিত মোবাইল ফোন চার্জ করার পরামর্শ দিয়েছে। তারা নিজেদের ব্যবহারকারীদের ৫০ শতাংশ চার্জ রাখার পরামর্শ দিয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.