সকালে নিয়মিত খান আখের শরবত, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে দাঁতের ক্ষয় দূর হবে এর গুণে



 ODD বাংলা ডেস্ক: প্রতিদিনই কোনও না কোনও সমস্যা লেগে আছে। কেউ ভুগছেন কোষ্ঠকাঠিন্যের সমস্যা। কেউ বারে বারে সর্দি-কাশির কারণে অসুস্থ হয়ে পড়ছেন। তো কেউ ভুগছেন অন্য কোনও জটিলতা। বর্তমানে এই সকল শারীরিক জটিলতার কারণ রোগ প্রতিরোধ ক্ষমতার অভাব। এই রোগ প্রতিরোধ ক্ষমতার অভাবেই দেখা দেয় এই সকল জটিলতা। এবার সুস্থ থাকতে নিয়মিত খান আখের শরবত। আখের শরবত খেলে মিলবে নানান উপকার। দেখে নিন কী কী।


এনার্জি বুস্টার হিসেবে কাজ করে আখের রস। আছের শরবতে খেলে শরীর থাকবে হাইড্রেটেড। তেমনই ক্লান্তি ভাব দূর হবে। এতে চিনির মাত্রা কম থাকে। ফলে শরীরে গ্লুকোজের নিঃসরণ স্বাভাবিক থাকে। সকালে ১ গ্লাস করে আখের রস খান। এতে সারাদিন বজায় থাকবে এনার্জি।


হজম ক্ষমতা উন্নত করতে খেতে পারেন আখের রস। এটি পাকস্থলীতে পিএইচ মাত্রা ঠিক রাখে। হজম ক্ষমতা উন্নত করে। সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এতে থাকা ফাইবার শরীরের জন্য বেশ উপকারী।


আখের রসে আছে ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, পটাসিয়াম-সহ নানান উপকারী উপাদান। যা শরীরে পুষ্টি জোগায়। সঙ্গে এটি ক্যান্সার সৃষ্টিকারী কোষ তৈরিতে বাধা দেয়। তাই নিয়মিত খেতে পারেন আখের রস।


বার্ধক্য জনিত রোগ থেকে মুক্তি দিতে পারে আখের রস। এটি অ্যান্টি অক্সিডেন্ট, ফ্ল্যাফোনয়েড, ফেনোলিক অ্যাসিড পূর্ণ। যা ত্বকের জন্য উপকারী। ত্বককে গভীরভাবে ময়েশ্চরাইজ করে আখের রস। এতে ত্বকে সহজে বয়সের ছাপ আসে না।


রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয় আখের রসের গুণে। এটি ভিটামিন সি পূর্ণ। আছে অ্যান্টি অক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নতি। আখের রসের সঙ্গে পুদিনা পাতা ও সামান্য আদা দিয়ে শরবত বানিয়ে রোজ খান। এতে শরীর থাকবে সুস্থ।


শরীরের পিএইচ মাত্রা ঠিক থাকে আখের রসের গুণে। এঠি শরীরের অ্যাসিডের ভারসাম্য সঠিক রাখে। প্রতিদিন ১ গ্লাস করে আখের রস খেলে শরীর থাকবে সুস্থ।


তেমনই কিডনি ভালো রাখতে চাইলে খেতে পারেন আখের রস। এটি অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ। যা কিডনির পাথর জমা, ইউচিআইয়ের মতো সমস্যা থেকে মুক্তি দিতে পারে। মূত্রনালীর সংক্রমণ থেকে মুক্তি পেতেও খেতে পারেন আখের রস। মিলবে উপকার।


তেমনই দাঁতের ক্ষয় দূর করতে আখের রস খান। এতে নানান খনিজ আছে। আছে অ্যান্টি অক্সিডেন্ট। এগুলো দাঁতের জন্য উপকারী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.