রোদে পুড়েছে পায়ের পাতা, সমাধান রয়েছে বাড়িতে তৈরি স্ক্রাবে

 


ODD বাংলা ডেস্ক: কনকনে ঠান্ডায় মিঠে রোদের আমেজ মাখতে গিয়ে হাত-পায়ের ত্বকে পুড়ে গিয়েছে। মুখ, ঘাড়, হাত থেকে রোদে পোড়া দাগ ছোপ তুলতে আমরা যতটা তৎপর, ততটা পায়ের ক্ষেত্রে নই। কারণ, বেশির ভাগ সময়েই পা দুইটি লোকচক্ষুর আড়ালে থাকে। কিন্তু এই ভাবে পায়ের দাগ-ছোপকে অবহেলা করলে একটা সময় পর তা তোলা খুব কষ্টকর হয়ে যায়। 

সালোঁয় গিয়ে রাসায়নিক প্রসাধনী ব্যবহার করা ছাড়া আর কোনো উপায় থাকে না। তবে সালোঁয় যাওয়ার আগে নিয়মিত যদি কয়েকটি স্ক্রাব ব্যবহার করা যায়, তবে পায়ের দাগ নিয়ে বাড়ি মাথায় তোলার কোনো অবকাশই থাকে না। ত্বকের ধরন বুঝে কী কী দিয়ে বানাতে পারেন স্ক্রাব?


কমলালেবুর খোসার স্ক্রাব

দুই চামচ কমলালেবুর খোসা গুঁড়া, এক চা চামচ সামুদ্রিক লবণ, নারকেল তেলের সঙ্গে ভালো করে মিশিয়ে পায়ে মেখে রাখুন। এ বার ভালো করে ঘষতে থাকুন যত ক্ষণ না লবণ মিশে যায়। তারপর হালকা গরম জলে পা ধুয়ে নিলেই হবে।


কফি স্ক্রাব

সারা শীতকাল জুড়েই কফি খেয়েছেন। সেই কফি দিয়েই বানিয়ে নিতে পারেন এই স্ক্রাব। এক চামচ কফি, দুই চামচ নারকেল তেল, আধ চামচ চিনি এবং কয়েক ফোঁটা লেবুর রস। এই সব কয়টি মিশ্রণ ভালো করে মিশিয়ে নিয়ে স্নানের আগে মেখে নিন। কিছু ক্ষণ রেখে ঘষে তুলে ফেলুন।


পাকা পেঁপের স্ক্রাব

পাকা পেঁপের ‘এনজাইম’টির মধ্যে রয়েছে প্রাকৃতিক ব্লিচ। যা ত্বকের যে কোনো দাগ ছোপ তুলে ফেলতে সাহায্য করে। রোদে পোড়া পায়ের জন্য লাগবে পাকা পেঁপে এবং মধু। এই দুইটি জিনিস একসঙ্গে মিশিয়ে, মিনিট দশেক পায়ের পাতায় রাখলেই দাগ ছোপ উধাও হয়ে যাবে।


কলা এবং মধুর স্ক্রাব

একটি পাকা কলার সঙ্গে এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিয়ে পায়ে মেখে ফেলুন। মিনিট ১৫ রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। গোড়ালির দিক যদি অসম্ভব খসখসে হয় সে ক্ষেত্রে কলার খোসা দিয়ে পা ঘষতে পারেন।


সানস্ক্রিন

রোদ কি শুধু মুখে আর হাতেই লাগে? পা থকে জুতা খোলার সময় খেয়াল করে দেখবেন, যেটুকু খোলা অংশ থাকে সেটুকুই রোদে পুড়ে যায় এবং জুতার নকশার মতো ছাপ পড়ে যায়। তাই রোদ থেকে পা জোড়াকেও বাঁচাতে হবে। তার জন্য মুখ, হাতের সঙ্গে ভাল মানের সানস্ক্রিন মাখতে হবে পায়েও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.