খুলে দেওয়া হলো মাচুপিচু’র দরজা, বন্ধ থাকার পেছনের গল্প জানেন?


 

ODD বাংলা ডেস্ক: মাচুপিচু খুলে দেওয়া হলো পর্যটকদের জন্য। লাতিন আমেরিকার অন্যতম পর্যটনকেন্দ্র এই মাচুপিচু পর্যটকদের জন্য খুলে দেওয়া হলো অনেকদিন পরে। পেরুতে বিক্ষোভের জেরে কয়েক সপ্তাহ ধরে বন্ধ রাখার পরে গতকাল বুধবার মাচুপিচু খুলে দেওয়া হলো।

গত বছরের ডিসেম্বর মাসে পেরুর প্রাক্তন প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে অপসারণ ও তাকে কারাদণ্ড দেওয়ার পরে পেরুতে বিক্ষোভ শুরু হয়। এর জেরে আন্দিজ শহরে পর্যটকেরা আটকে পড়েন। এই ঘটনার পরে পেরুর সরকার অনির্দিষ্টকালের জন্য মাচুপিচু বন্ধ করে দেয়। 


পেরুর দক্ষিণাঞ্চলে এখনো বিক্ষোভ, সড়ক অবরোধ চলছে। তবে সম্প্রতি কয়েক দিনে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। মাচুপিচু ও কাসকো শহরের মধ্যে চলাচল করা সব ট্রেনই স্থগিত করে দেয় পেরু সরকার। তবে এবার পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত মানুষজন ও নেতাদের সঙ্গে কথাবার্তার পরে মাচুপিচু খুলে দেওয়া হয়। মাচুপিচুতে নিরাপত্তা ও পরিবহণব্যবস্থা নিশ্চিত করার পরিকল্পনাও করা হয়েছে। মাচুপিচু খুলে দেওয়ায় আর্জেন্টিনার পর্যটকেরাই এই মুহূর্তে সব চেয়ে বেশি সুবিধা পাবেন। কেননা এই সময় সেখানে গরমের ছুটি চলছে।


সোশ্যাল মিডিয়ায় এক নারী লিখেছেন ১৩ ফেব্রুয়ারি তারা কাসকোতে পৌঁছেছেন। আর তার ঠিক পরেই মাচুপিচু খুলে দেওয়া হলো। এটা দারুণ! ইতিহাসবিদেরা বলেন, মাচুপিচু নির্মিত হয়েছিল ১৫ শতকে। ইনকা সাম্রাজ্যের কোনো সম্রাটের জন্য এটি নির্মাণ করা হয়েছিল। স্প্যানিশ শাসনকালে এটি পরিত্যক্ত ছিল। তবে ১৯১১ সালে পর্যটনবিষয়ক গবেষক হিরাম বিংঘাম এটি আবিষ্কার করেন। তারপর থেকেই এটি জনপ্রিয় হয়, ক্রমশ বিশ্বের আকর্ষণ বাড়ে, পর্যটকেরা দেখতে ছোটেন এটা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.