বিশ্বের সবচেয়ে দামি সবজির মধ্যে এটি একটি, যার দাম শুনলে অবাক হবেন

 


ODD বাংলা ডেস্ক: মুদ্রাস্ফীতি বরাবরই একটি বড় সমস্যা। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাকে একটি অনন্য সবজির কথা বলতে যাচ্ছি। সোনার দামের চেয়ে এই সবজির দাম অনেক বেশি। এমন পরিস্থিতিতে আজও অনেক জিনিস এত দামি যে দাম শুনলে অবাক হয়ে যাবেন।


সাধারণত আমরা শাকসবজিকে খুব সস্তা বলে মনে করি। একই ভাবে কিছু সবজির দাম এত বেশি যে সেগুলো কেনা সবার সাধ্যের মধ্যে থাকে না। আজকের নিবন্ধে, আমরা আপনাকে এমন এক সবজি সম্পর্কে বলতে যাচ্ছি যার দাম খুব বেশি।


প্রতি কেজি সবজির দাম ৮৫ হাজার টাকা-


'হপ শুটস' নামের সবজি কেনা সবার সাধ্যের মধ্যে নেই। এই সবজিটিকে বিশ্বের সবচেয়ে দামি সবজি বলা হয়। ইউরোপের দেশগুলোতে এই সবজি খুবই বিখ্যাত। তাই এই সবজি কিনতে পারে এমন মানুষ খুব কমই আছে। এই সবজিটির রয়েছে অনেক ঔষধি গুণ।


কোথায় কৃষিকাজ হয়-


অতীতে ভারতে এই সবজির চাষ হতো না। সম্প্রতি হিমাচল প্রদেশে 'হপ শুটস' চাষ করা হয়েছে। এই সবজির দাম একজন সাধারণ মানুষের বার্ষিক বেতনের সমান। এত দামি সবজির কথা আগে কমই শুনেছেন। অনেকেই থাকবেন যারা এই সবজির কথাও জানেন না।


এই সবজির এত দামী কেন?


'হপ শুটস' সবজির চাষ এত সহজ নয়। এটা চাষ করতে অনেক পরিশ্রম করতে হয়। এই সবজি চাষ করতে অনেক পরিশ্রম করতে হয়। সাধারণ সবজির তুলনায় এই সবজি চাষ করা অনেক বেশি কঠিন এবং ব্যয়বহুল। এমন অবস্থায় সবার পক্ষে চাষ করা সম্ভব নয়। এই কারণেই এই সবজির দাম এত বেশি।


ফসল কাটা কঠিন-


এই সবজি চাষের চেয়ে ফলন করতে বেশি পরিশ্রম লাগে। বৈজ্ঞানিকভাবে Humulus lupulus নামে পরিচিত, এই সবজিটি শণ পরিবারের গাঁজা গাছের একটি প্রজাতি। হপ অঙ্কুর সবজি প্রস্তুত হতে প্রায় তিন বছর সময় লাগে। তাই আপনি কল্পনা করতে পারেন এই সবজি চাষ করা কতটা কঠিন। এটিও একটি বিশেষ কারণ যার কারণে এই সবজিটি খুব দামি পাওয়া যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.