সন্তানহীন মায়েদের কোলজুড়ে মানবশিশুর মতো ‘রিবর্ন ডল’



 ODD বাংলা ডেস্ক: নারীদের বন্ধ্যাত্ব ও মিসক্যারেজের হার পোল্যান্ডে অনেক বেশি। এই দেশের নারীদের উর্বরতার হার নিম্নতম। অনেকেই মা হতে পারেন না। কিন্তু মাতৃত্বের স্বাদ পেতে তারা বেছে নেন পুতুল শিশু। যা দেখতে অবিকল মানবশিশুর মতো। ঠিক একটি মানবশিশুর মতোই আদর-যত্নে আর ভালোবাসায় এসব পুতুল শিশুকে আগলে রাখেন একজন মা। বিবিসির ডকুমেন্টারিতে উঠে এসেছে এমন সব তথ্য।

একটি শিশুর জন্য অনেক দম্পতিই নানা রকম পদ্ধতি অবলম্বন করে। তবুও অনেক নারীই মা হতে পারেন না, সন্তানের জন্য তারা এক সময় পাগলের মতো হয়ে যান। দুশ্চিন্তার কারণে মানসিক রোগী হয়ে ওঠেন।


শিশু পুতুলগুলোকে বলা হয় ‘রিবর্ন ডল’। বাংলায় বলা যেতে পারে পুনর্জন্মপ্রাপ্ত পুতুল। এগুলো দেখতেও নিখুঁত। যে কেউ বাস্তবের শিশু ভেবে ভুল করবেন। এসব শিশু সত্যিকারের নবজাতকের মতোই দেখতে। আকাশছোঁয়া দাম দিয়ে কিনতে হয় এসব পুতুল। পুতুলের দাম ২০-২২ হাজার ডলার। যা ভারতীয় মুদ্রায় প্রায় তেইশ লাখ ছয় হাজার এক টাকা।


এতো দাম দিয়ে রিবর্ন ডল কিনে নিজের শিশুর মতোই লালন-পালন করেন সন্তানহীন নারীরা। জন্ম উপলক্ষে অনুষ্ঠান করেন, অনেক পুতুলের হৃদস্পন্দনও থাকে। এই পুতুল-শিশুদের গ্রহণের পর এসব মায়েরা যে উপকার পেয়েছেন, তা সবাইকে বিস্মিত করেছে। যে নারীদের জীবনে বন্ধ্যাত্ব, মিসক্যারেজ বা শিশুসন্তানের মৃত্যুর মতো ঘটনা ঘটেছে, তাদের দুশ্চিন্তা বা বিষণ্ণতা দূর করার ক্ষেত্রে চিকিৎসার মতো কাজ করে এই রিবর্ন শিশু।


পোলিশ শিল্পী বারবারা স্মলিনস্কা এ ধরনের পুতুল বানিয়ে থাকেন। তিনি বলেন, ‘এই পুতুলগুলো ভিনাইল দিয়ে তৈরি করা হয় খুবই সুক্ষ্মভাবে।’

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.