হৃদরোগ দূরে রাখতে কোন তেল উপকারী?

 


ODD বাংলা ডেস্ক: স্বাস্থ্য ভালো রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ তেল। রান্নায় কোন তেল ব্যবহার করা হচ্ছে, সেদিকে নজর রাখা অত্যন্ত জরুরি। বিশেষ করে হৃদরোগজনিত জটিলতা কমাতে রান্নার তেল বেশ কার্যকরী। বিশেষজ্ঞরা বলছেন, রান্নার তেলে থাকা উপাদানগুলোই হৃদরোগ ডেকে আনে অথবা হৃৎপিণ্ডকে সুস্থ রাখে।


হৃদপিণ্ড সুস্থ রাখার জন্য রান্নায় যে তেল ব্যবহার করবেন-


অলিভ অয়েল : হৃদপিণ্ডের জন্য স্বাস্থ্যকর কোনও তেলের নাম উঠলেই সবার প্রথমে আসে অলিভ অয়েলের কথা। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস এবং স্বাস্থ্যকর ফ্যাট থাকে। হৃদপিণ্ডকে সুস্থ রাখতে রান্নায় অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অনেকেরই ধারণা, অলিভ অয়েল হয়তো শুধুই রোস্ট করা, বেক করা কিংবা ভিন্ন ধরনের খাবার তৈরিতে ব্যবহার করা হয়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, অলিভ অয়েল দিয়ে যেকোনও রান্নাই করতে পারবেন। অন্যান্য তেলের তুলনায় এটি অনেক বেশি হালকা। এই তেল হৃদরোগ দূরে রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।


ক্যানোলা অয়েল:  বিশেষজ্ঞদের মতে, ক্যানোলা অয়েলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে। এতে খুব কম স্যাচুরে়টেড ফ্যাট থাকে যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। এর পাশাপাশি এতে রয়েছে মোনোস্যাচুরেটেড ফ্যাট, যা যেকোনও হৃদরোগ দূরে রাখতে সাহায্য করে।


রাইস ব্রান অয়েল: আজকাল অনেকেই ব্রান অয়েল ব্যবহার করেন। কিন্তু এর উপকারিতা সম্পর্কে অনেকেরই জানা নেই। রাইস ব্রান অয়েলে থাকা উপকারী উপাদান হৃদপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করে।


অ্যাভোক্যাডো অয়েল: খুব হালকা ফ্লেভারের তেল অ্যাভোক্যাডো অয়েল । রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এটি। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে। যা বিভিন্ন প্রকার হৃদরোগ দূরে রাখতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.