সোডিয়াম কি আপনার পক্ষে ভাল? জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: আপনি সুস্থ এবং যোগ্যতার সাথে যোগাযোগ করুন সোডিয়াম সম্পর্কে ভাল, লবিটেশন এক দানা আপনার সোনার কম দাম পড়ার সব ক্রেডিট না থাকুন এখানে।

যখন সোডিয়ামের কথা আসে, তখন সকলেই সম্মত হন না যে সেরা কৌশলটি হলো।খুব নিচে যাওয়া নিখরচায় অস্বাস্থ্যকর হতে পারে, নতুন গবেষণা বলেছে। এবং অস্থায়ী মহিলাদের তুলনায় সক্রিয় মহিলাদের আরও বেশি লবণের প্রয়োজন হতে পারে। বিভ্রান্তি কাটাতে আমরা শীর্ষ বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে সর্বশেষ গবেষণার বিশ্লেষণ করেছি। সাদা স্টাফ সম্পর্কে আপনার যা যা জানা দরকার তা জানতে এবং আপনারা একবার এবং উত্তর দেওয়ার জন্য পড়া চালিয়ে যান: সোডিয়াম কি আপনার পক্ষে ভাল?

লবণ : সুপার খনিজ

যদিও সোডিয়াম প্রায়শই পুষ্টি নো-ক্যাটাগরির ক্যাটাগরিতে পড়ে যায় তবে আপনার শরীরের এটি প্রয়োজন। এই খনিজ, যা আপনার সিস্টেমকে মস্তিষ্কে এবং থেকে বার্তা পাঠাতে এবং আপনার হৃদস্পন্দনকে অবিচ্ছিন্ন রাখতে সহায়তা করে, সক্রিয় মহিলাদের জন্য এটি মেগা-গুরুত্বপূর্ণ। আসলে, এটি একটি সত্যিকারের ওয়ার্কআউট গোপন অস্ত্র, আপনার স্পোর্টস ব্রা থেকে কম গুরুত্বপূর্ণ নয়। এটি প্রায়শই এমন ধরণের পেশী ক্র্যাম্পিং প্রতিরোধ করতে সহায়তা করতে পারে যা অনুশীলন সেশনগুলিকে সংক্ষিপ্ত করে দেয় এবং দৌড় প্রতিযোগিতা নষ্ট করে দেয়। এটি আপনার শরীরকে জলের উপরে ধরে রাখতে সহায়তা করে, তাই আপনি আরও উন্নত হাইড্রেটেড থাকেন, ন্যান্সি ক্লার্কের স্পোর্টস নিউট্রিশন গাইড বইয়ের লেখক ন্যান্সি ক্লার্ক বলেছেন। ক্লার্ক তার এক ক্লায়েন্টকে স্মরণ করেন, ম্যারাথন রানার যিনি উত্তাপে অনুশীলন করেছিলেন এবং সারাক্ষণ ক্লান্ত থাকার অভিযোগ করেছিলেন। দেখা যাচ্ছে, তিনি মারাত্মকভাবে তার নুন খাওয়ার প্রতিরোধ করেছিলেন। ক্লার্ক বলেছেন, “তিনি রান্নায় বা টেবিলে লবণ ব্যবহার করেননি এবং লবণের মুক্ত প্রিটজেল, ক্র্যাকার এবং বাদাম বেছে নিয়েছিলেন। তিনি প্রাথমিকভাবে অ-প্রসেসড ‘সর্ব-প্রাকৃতিক’ খাবার খেয়েছিলেন যা সোডিয়াম কম,” ক্লার্ক বলেছেন। যখন তিনি তার ডায়েটে কিছুটা সোডিয়াম যুক্ত করেছেন – পাস্তা যুক্ত করার আগে তার বেকড আলুর উপর কিছুটা লবণ এবং ফুটন্ত জলে ছিটিয়েছিলেন, তখন তিনি অনেকটা ভাল বোধ করেছেন বলে জানিয়েছেন।



ডালাসের স্পোর্টস ডায়েটিশিয়ান অ্যামি গুডসন বলেছেন, নির্দিষ্ট কিছু ফিট মহিলাদের অনেক লবণের প্রয়োজন হয় একটি জোরদার অনুশীলন অধিবেশন চলাকালীন, বেশিরভাগ মহিলারা কিছু সোডিয়াম, পটাসিয়াম এবং তরল হারাতে থাকে। তবে “নোনতা সোয়েটারগুলি” বেশি হারায় এবং এরপরে এটি পুনরায় পূরণ করতে হবে।



সোডিয়াম কি আপনার পক্ষে ভাল?



এটি দুর্দান্ত লবণের বিতর্ক। সত্য কথা বলতে গেলে, উত্তরটি ব্যক্তি থেকে পৃথক পৃথক হবে, কারণ সোডিয়ামের পক্ষে মতামত রয়েছে কিছু লোকের জন্য, খনিজগুলির অত্যধিক পরিমাণ কিডনি অতিরিক্ত জল ধরে রাখতে পারে , রক্তের পরিমাণ বৃদ্ধি করে। এটি রক্তনালীগুলিকে আরও চাপ দেয়, হৃদয়কে আরও কঠোর পরিশ্রম করতে বাধ্য করে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মুখপাত্র, আরডিডি, পিএইচডি, বলেছেন, সময়ের সাথে সাথে, এটি উচ্চ রক্তচাপে পরিণত হতে পারে। যেহেতু তিনজনের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে এবং কম লবণ খাওয়া উচ্চ রক্তচাপকে হ্রাস করতে সাহায্য করতে পারে, ১৯-এর দশকে বিশেষজ্ঞরা পিছনে কাটা পরামর্শ দিয়েছিলেন, এবং হঠাৎ পুরো দেশ লবণ-নিষিদ্ধ কিকের দিকে চলে যায়। আমেরিকানদের জন্য অতি সাম্প্রতিক ডায়েটরি গাইডলাইনস অনুসারে, আপনার দিনে ২,৩০০ মিলিগ্রাম কম সোডিয়াম পাওয়া উচিত; আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন তাদের দিনে ১,০০০ মিলিগ্রামের সুপারিশ নিয়ে এটিকে আরও এগিয়ে নেয়।



এটি দুর্দান্ত লবণের বিতর্ক। সত্য কথা বলতে গেলে, উত্তরটি ব্যক্তি থেকে পৃথক পৃথক হবে, কারণ সোডিয়ামের পক্ষে মতামত রয়েছে কিছু লোকের জন্য, খনিজগুলির অত্যধিক পরিমাণ কিডনি অতিরিক্ত জল ধরে রাখতে পারে , রক্তের পরিমাণ বৃদ্ধি করে। এটি রক্তনালীগুলিকে আরও চাপ দেয়, হৃদয়কে আরও কঠোর পরিশ্রম করতে বাধ্য করে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মুখপাত্র, আরডিডি, পিএইচডি, বলেছেন, সময়ের সাথে সাথে, এটি উচ্চ রক্তচাপে পরিণত হতে পারে। যেহেতু তিনজনের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে এবং কম লবণ খাওয়া উচ্চ রক্তচাপকে হ্রাস করতে সাহায্য করতে পারে, ১৯-এর দশকে বিশেষজ্ঞরা পিছনে কাটা পরামর্শ দিয়েছিলেন, এবং হঠাৎ পুরো দেশ লবণ-নিষিদ্ধ কিকের দিকে চলে যায়। আমেরিকানদের জন্য অতি সাম্প্রতিক ডায়েটরি গাইডলাইনস অনুসারে, আপনার দিনে ২,৩০০ মিলিগ্রাম কম সোডিয়াম পাওয়া উচিত; আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন তাদের দিনে ১,০০০ মিলিগ্রামের সুপারিশ নিয়ে এটিকে আরও এগিয়ে নেয়।



তবে ইনস্টিটিউট অফ মেডিসিনের একটি সাম্প্রতিক প্রতিবেদনটি কম-সোডিয়াম ডায়েট সবার জন্য সঠিক কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। প্রমাণ পর্যালোচনা করার পরে, আইওএম-র বিশেষজ্ঞরা কেবল সেখানে প্রমাণ করেছেন যে দিনে ২,৩০০ মিলিগ্রামের চেয়ে কম খাওয়ার ফলে হৃদরোগ এবং স্ট্রোকের কারণে কম মৃত্যু ঘটে। উচ্চ রক্তচাপের লোকদের মধ্যে হার্ট অ্যাটাক, স্ট্রোক বা মৃত্যুর ঝুঁকি হ্রাস করে। “বর্তমান সুপারিশগুলি নিম্নের চেয়ে ভাল যে বিশ্বাসের উপর ভিত্তি করে ছিল,” মাইকেল অল্ডারম্যান, এমডি বলেছেন, অ্যালবার্ট আইনস্টাইন কলেজ অফ মেডিসিনের এমেরিটাস মেডিসিনের এম। “তবে স্বাস্থ্যের ফলাফলের উপর সাম্প্রতিক ডেটা দেখায় যে এই নির্দেশিকাগুলি ন্যায়সঙ্গত নয়”

খুব কম যাওয়া এমনকি বিপজ্জনক হতে পারে। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় হাসপাতালের এক গবেষণায়, নিম্ন-সোডিয়াম ডায়েটের ফলে উচ্চ রক্তচাপজনিত মানুষের রক্তচাপ.৩ শতাংশ হ্রাস পেয়েছে। এটি ঠিক আছে, এটি ছাড়াও এটি তাদের ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল এবং আলডোস্টেরন এবং নোরপাইনফ্রিনের উৎসাহিত মাত্রা বাড়িয়ে তোলে, দুটি হরমোন যা সময়ের সাথে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। এই সমস্ত জিনিস হৃদরোগের ঝুঁকির কারণ হিসাবে পরিচিত।




এখন আরও বেশি কারণ রয়েছে এবং আপনার ভেজিগুলিকে নুন দেওয়া: মার্চ মাসে ডেনিশ গবেষকরা ঘোষণা করেছিলেন, কয়েক ডজন অধ্যয়ন বিশ্লেষণ করার পরে তারা আবিষ্কার করেছেন যে খুব কম পরিমাণে সোডিয়াম গ্রহণ করা মৃত্যুর ঝুঁকির সাথে যুক্ত। তারা নির্ধারণ করেছেন যে বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ পরিসীমাটি দিনে ২,৬৪৫ থেকে ৪,৯৪৫ মিলিগ্রাম লবণ এগুলি এমন সংখ্যা যা বেশিরভাগ আমেরিকান ইতিমধ্যে মিলিত হয়েছে, তবে, দুর্ভাগ্যক্রমে, এই সোডিয়ামের বেশিরভাগই প্যাকেজড এবং রেস্তোঁরা জাতীয় খাবার থেকে আসে, যার মধ্যে অনেকগুলি ক্যালোরিযুক্ত, চিনি এবং ট্রান্স ফ্যাট যুক্ত থাকে। সবচেয়ে খারাপ অপরাধীরা হ’ল তথাকথিত নোনতা সিক্স: রুটি এবং রোলস, নিরাময়যুক্ত মাংস, পিজা, স্যুপ, হাঁস এবং স্যান্ডউইচ। ব্রোকলির সাথে চাইনিজ গরুর মাংসের একটি সাধারণ ক্রমটিতে ৩,৩৩০ মিলিগ্রাম রয়েছে এবং মুরগির পারমের একটি প্লেট ৩,৪০০ মিলিগ্রামের কাছাকাছি আসে। “এটি একটি অভিনব রেস্তোঁরা বা চর্বিযুক্ত ডিনার যাই হোক না কেন, সম্ভাবনাগুলি প্রচুর পরিমাণে নুন ব্যবহার করছে,” মাইকেল জ্যাকবসন, পিএইচডি বলেছেন, বিজ্ঞান কেন্দ্রের জনসাধারণের জন্য নির্বাহী পরিচালক, একটি অলাভজনক দল, যা এই আহ্বান জানিয়েছে প্রক্রিয়াজাত এবং রেস্তোঁরাযুক্ত খাবারগুলিতে অনুমোদিত সোডিয়াম সীমাবদ্ধ করার জন্য খাদ্য ও ঔষধ প্রশাসন।


আপনার ডায়েটে সোডিয়াম অন্তর্ভুক্ত করার স্বাস্থ্যকর উপায়


ব্যায়াম করা এবং স্বাস্থ্যকর ডায়েট খাওয়া উভয়ই সোডিয়ামের ক্ষতিকারক প্রভাবগুলির বিরুদ্ধে দুর্দান্ত সুরক্ষার ব্যবস্থা, তাই আপনার সালটেকারকে টস করতে হবে না। পরিবর্তে, সোডিয়াম এ বুদ্ধিমান পদ্ধতির গ্রহণ করুন।

“নোনতা সোয়েটার” হন তা নির্ধারণ করুন।


আপনার পরবর্তী ধাক্কা-পরে-সর্বাধিক ওয়ার্কআউটের পরে, আপনার ট্যাঙ্কটি শীর্ষে শুকনো পর্যন্ত ঝুলিয়ে রাখুন, তারপরে টেলটলে সাদা অবশিষ্টাংশের জন্য দেখুন। যদি আপনি এটি দেখতে পান তবে আপনার সাধারণত ফিট ফিট মহিলার চেয়ে আরও বেশি সোডিয়াম দরকার নবীন অনুশীলনকারীদের ঘামে আরও বেশি পরিমাণে নুন হ্রাস থাকে (সময়ের সাথে সাথে, আপনার শরীরটি খাপ খায় এবং কম যায়)। পুনরায় পূরণ করার সবচেয়ে স্মার্ট উপায়: একটি ওয়ার্কআউট স্নাক করুন যাতে সোডিয়াম থাকে — প্রিটজেল এবং স্ট্রিং পনির বা কম ফ্যাটযুক্ত কুটির পনির এবং ফল — বা বাদামি চাল এবং ভেজি জাতীয় স্বাস্থ্যকর খাবারগুলিতে লবণ যুক্ত করুন। আপনার ব্যায়াম সেশনের সময় আপনার পরিপূরক প্রয়োজন স্পোর্টস ড্রিঙ্কস, জেলস বা চিউতে যেখানে সোডিয়াম এবং অন্যান্য ইলেক্ট্রোলাইট রয়েছে — কেবলমাত্র যদি আপনি কয়েক ঘন্টা প্রশিক্ষণ নিচ্ছেন বা সহনশীল অ্যাথলেট হন।



আপনার বিপিতে ট্যাব রাখুন


রক্তচাপ ধীরে ধীরে বয়সের সাথে বাড়তে থাকে, সুতরাং আপনার সংখ্যা এখন ভাল থাকলেও তারা সেভাবে না থাকতে পারে। কমপক্ষে প্রতি দুই বছর পর পর আপনার রক্তচাপ পরীক্ষা করে নিন। উচ্চ রক্তচাপের কোনও লক্ষণ নেই, এ কারণেই এটি প্রায়শ নিঃশব্দ ঘাতক বলা হয়।



পুরো খাবারের সাথে লেগে থাকুন


যদি আপনি ইতিমধ্যে প্রক্রিয়াজাত খাবারগুলি আবার কাটাতে এবং কম খাবার খাওয়ার চেষ্টা করছেন তবে আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার সোডিয়াম গ্রহণ গ্রহণ হ্রাস করছেন। যদি আপনার রক্তচাপ কিছুটা বেশি থাকে তবে একই ধরণের পণ্যগুলি যেমন স্যুপ এবং রুটি হিসাবে তাদের সোডিয়াম স্ট্যাক আপ হয় তা দেখতে তুলনা শুরু করুন। কয়েকটি সাধারণ স্যুইচ আপনার গ্রহণের পরিমাণ কমাতে সহায়তা করতে পারে।

আপনার পরিবারের ইতিহাস সন্ধান করুন।

হাইপারটেনশনের একটি জেনেটিক উপাদান রয়েছে, তাই সুস্থ, স্বাস্থ্যকর লোকেরা যদি পরিবারে চলে তবে উচ্চ রক্তচাপ থাকতে পারে। উচ্চ রক্তচাপ যদি আপনার পরিবারের গাছে থাকে তবে আপনার রক্তচাপ এবং আপনার সোডিয়াম গ্রহণের উপর ঘনিষ্ঠ ট্যাব রাখুন। জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ সোডিয়াম সংবেদনশীল, যার অর্থ তাদের রক্তচাপ অন্যান্য ব্যক্তির ইচ্ছার চেয়ে পদার্থটিতে নাটকীয়ভাবে প্রতিক্রিয়া জানাবে

আরও পটাসিয়াম পান

খনিজগুলি সোডিয়ামের ক্রিপটোনাইট হয়, এর শক্তিগুলি ধুয়ে দেয়। উচ্চ-পটাসিয়ামযুক্ত খাদ্য রক্তচাপ কমাতে সহায়তা করতে পারে। এবং আপনি বরং সরল পপকর্নে কলুষিতের চেয়ে বেশি কলা এবং শাক খাবেন না? অন্যান্য তারা উত্সের মধ্যে রয়েছে মিষ্টি আলু, এডামাম, ক্যান্টালাপ এবং মসুর ডাল। আপনি যখন এটির দিকে রয়েছেন, তখন আপনার স্বল্প ফ্যাটযুক্ত দুগ্ধ এবং পুরো শস্যের পরিমাণও বাড়িয়ে দিন। এগুলি রক্তচাপ কমাতে কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.