এই ৫ দেশিয় সবজি কখনই কোলেস্টেরলের মাত্রা বাড়তে দেয় না, ডায়াবেটিসের ঝুঁকিও কমায়

 


ODD বাংলা ডেস্ক: আমরা প্রতিদিন যেসব জিনিস খাই তা আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রার ওপর বিভিন্ন প্রভাব ফেলে। কিছু জিনিসে দ্রবণীয় ফাইবার পাওয়া যায়, যা ধমনীতে কোলেস্টেরল জমতে বাধা দেয়, আবার কিছুতে স্বাস্থ্যকর চর্বি থাকে, যা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। একই ভাবে কিছু সবজি আছে যেগুলো কখনোই কোলেস্টেরলের মাত্রা বাড়াতে দেয় না। ফাইবার সমৃদ্ধ বিভিন্ন ধরনের সবজি সহজেই পাওয়া যায়, যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। চলুন জেনে নিই এমনই কিছু সবজির কথা।


বিটরুটে নাইট্রেট, দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার পাওয়া যায়, যা শরীরের শিরাগুলি খুলতে কাজ করে । এর ফলে রক্ত ​​সঞ্চালন ভালো হয়। বিটরুট খেলে খারাপ কোলেস্টেরল কমে। এছাড়া নিয়মিত বিটরুট খেলে রক্তচাপের মাত্রাও কমানো যায়।


পালং শাক-


আমরা সবাই জানি যে পালং শাক একটি স্বাস্থ্যকর সবজি। এই সবুজ তাজা পাতায় ভিটামিন এবং খনিজ-সহ অনেক মাইক্রোনিউট্রিয়েন্ট পাওয়া যায়, যা শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, আপনার খাদ্যতালিকায় পালংশাক অন্তর্ভুক্ত করে খারাপ কোলেস্টেরলের মাত্রা সহজেই নিয়ন্ত্রণ করা যায়।


ব্রকলি-


ব্রকলি শুধু খারাপ কোলেস্টেরলের কারণে হওয়া ক্ষতির বিরুদ্ধেই রক্ষা করে না, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ডায়েটারি ফাইবার পাওয়া যায়, যা হার্টকে সুস্থ রাখে। আসুন আপনাকে বলি যে ফাইবার শরীরে জমা কোলেস্টেরল শোষণ করে কাজ করে।


গাজর-


গাজর অধিকাংশ মানুষের প্রিয় সবজি। মিক্স ভেজ থেকে শুরু করে গাজরের পুডিং পর্যন্ত আপনি এটি ব্যবহার করতে পারেন। আমরা আপনাকে জানিয়ে রাখি যে বিটা-ক্যারোটিনের পাশাপাশি, গাজরে ডায়েটারি ফাইবারও পাওয়া যায়, যা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। গাজর খেলে রক্ত ​​পরিষ্কার হয় এবং অনেক রোগের ঝুঁকিও কমে।


রসুন-


রসুনকে আয়ুর্বেদিক ওষুধ হিসেবেও বিবেচনা করা হয়, যা অনেক স্বাস্থ্য সমস্যায় ব্যবহৃত হয়। রসুন তার অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের জন্য পরিচিত এবং এটি কোলেস্টেরল কমাতে কার্যকর বলেও পাওয়া গেছে। উচ্চ রক্তচাপের রোগীদের জন্যও রসুনকে উপকারী বলে মনে করা হয় এবং এইভাবে এটি হৃদরোগের ঝুঁকিও কমায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.