প্রতিদিনের পুজোয় অবশ্যই নিবেদন করুন এই একটিমাত্র জিনিস, তুষ্ট হবেন সকল ভগবান

 


ODD বাংলা ডেস্ক: চারটি বেদ এবং অসংখ্য স্মৃতি ছাড়াও হিন্দু ধর্মের মহান ঋষিগণ ধর্মীয় পুরাণ রচনা করেছেন। এই পুরাণগুলির মধ্যে একটি হল বরাহ পুরাণ যা ভগবান বিষ্ণুর অবতার 'বরাহ'-কে উৎসর্গ করা হয়েছে। ভগবান বরাহ সম্পর্কিত কাহিনী এবং তাঁর বক্তব্য এই পুরাণে লিপিবদ্ধ আছে। বরাহ পুরাণে লিপিবদ্ধ একটি গল্পে, ভগবান বরাহ এমন একটি জিনিসের কথা বলেছিলেন যা ভগবানকে নিবেদন করলে জীবনের দুঃখ-কষ্টের অবসান ঘটে। প্রতিদিনের পুজোয় যদি কেউ এই জিনিসটি তার আরাধ্য দেবতাকে অর্পণ করতে পারেন, তবে পরিবারের সব ইচ্ছা পূর্ণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।


একবার কেউ ভগবান বরাহকে জিজ্ঞাসা করে যে আমরা আপনাকে কী উপহার দেব যাতে আপনি আমাদের জীবনের দুঃখকষ্টের অবসান ঘটাতে পারেন। তখন ভগবান বরাহ বললেন, তুমি যদি আমাকে সন্তুষ্ট করতে চাও, তাহলে প্রতিদিন আমাকে ‘মধুপর্ক’ নিবেদন করো। আরও ভগবান ভারাহ বলেছিলেন যে মধুপর্ক একটি অত্যন্ত শক্তিশালী বাস্তু। কিন্তু ভগবান বরাহকে এই মধুপর্কটি কেমন দেখায় জানতে চাইলে তিনি বলেন, গুল্ম কাঠের মধ্যে সমান পরিমাণে মধু, দই ও ঘি মিশিয়ে যে মিশ্রণ তৈরি করা হয় তাকে মধুপর্ক বলে। এই মিশ্রণটি ভগবানকে নিবেদন করলে কষ্ট দূর হয়।


কিন্তু আজকের সময়ে যদি মধুপর্কের মতো কিছু থেকে থাকে, তবে তা হল ‘চরণামৃত’। এটি তৈরির পদ্ধতি এবং মধুপার্ক তৈরির পদ্ধতি প্রায় একই হতে হবে। চরণামৃতে দুধ, দই, মধু, চন্দন, ঘি সমপরিমাণে মেশানো হয়। এই জিনিসগুলি দিয়ে তারা ঈশ্বরের মূর্তিকে অভিষেকও করে এবং তাদের পা ধৌত করে। তাই একে চরণামৃত বলা হয়।


শাস্ত্র অনুসারে, প্রতিদিন এই চরণামৃত ভগবানকে নিবেদন করলে তিনি প্রসন্ন হন এবং জীবনের সমস্ত অসুবিধা মোকাবেলা করার শক্তি দেন। রোগ-বালাই, শত্রু কমে যায় এবং ভবিষ্যতে সুখ আসে।


উল্লেখ্য, সনাতন হিন্দু ধর্মে পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে, প্রত্যেকটি বাড়িতেই মন্দির, পুজোস্থল বা উপাসনা করার জায়গা রয়েছে। প্রত্যেকেই নিজের নিজের ধর্ম অনুযায়ী এক পরম শক্তির আরাধনা করে। তবে পুজো করার সময় এর নিয়মগুলি মাথায় রাখতে হবে, তবেই পুজো সম্পূর্ণ বলে বিবেচিত হয়। জ্ঞাতসারে বা অজান্তে মানুষ পুজোর সময় অনেক ভুল করে থাকে, যার কারণে পুজোর ফল না পাওয়ায় পুজো অসম্পূর্ণ থেকে যায়। ভুল পদ্ধতি ও নিয়ম মেনে পুজো করলে দুর্ভাগ্যও হতে পারে, তাই পুজোর জন্য এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় রাখুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.