সবজি পোলাও



 ODD বাংলা ডেস্ক: অনেকের কাছেই পছন্দের একটি খাবার সবজি পোলাও। এটি যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। অতিথি আপ্যায়নে কিংবা ছুটির দিনে বাসার সবার জন্য তৈরি করতে পারেন এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক সবজি পোলাও তৈরির রেসিপিটি- 

উপকরণ: বিভিন্ন রকম মৌসুমি সবজি এক বাটি, চাল এক কাপ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, রসুন-আদা বাটা এক টেবিল চামচ, বিভিন্ন রকম অঙ্কুরিত ডাল আধ কাপ, হলুদ, জিরা, মরিচ গুঁড়া আধ চামচ করে, কাজু, কিশমিশ দুই টেবিল চামচ, ঘি এক টেবিল চামচ, লবণ এবং চিনি স্বাদ মতো, রিফাইন তেল দুই টেবিল চামচ। 


প্রণালী: প্রথমে কড়াইতে তেল গরম করতে দিন। এর মধ্যে দিয়ে দিন আস্ত জিরা, গোলমরিচ এবং আস্ত গরম মশলা। একটু নাড়াচাড়া করে এর মধ্যে দিয়ে দিন কুচি করে রাখা পেঁয়াজ, রসুন এবং আদা বাটা।


খানিকটা ভাজা হলে কেটে রাখা সব সবজি এবং অঙ্কুরিত ডাল দিয়ে দিন। ভালো করে নাড়াচাড়া করে এর মধ্যে দিয়ে দিন লবণ, চিনি, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, সামান্য মরিচ গুঁড়া। তেল ছেড়ে এলে আধা সিদ্ধ ভাত উপর থেকে ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। ভাত সিদ্ধ হয়ে এলে উপর থেকে কাজু, কিশমিশ এবং অল্প ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.