হাতে সময় কম? দ্রুত বানিয়ে ফেলুন তাহেরি, আজ রইল নিরামিষ তাহেরির রেসিপি

 


ODD বাংলা ডেস্ক: হাতে সময় কম থাকলে ঝটপট বানিয়ে ফেলুন তাহেরি। উত্তর ভারতের মূলত মুঘলদের এই খাবার হলেও বর্তমানে এটি খুবই জনপ্রিয় একটি ডিস বাংলাদেশে। তবে ভারতে আর বাংলাদেশে এই খাবারের মধ্যে পার্থক্য হল বাংলাদেশের তাহেরিতে প্রাণিজ প্রোটিন যোগ করা হয়। আর ভারতে তাহেরি তৈরি হয় মূলত নিরামিশ, সবজি দিয়ে। আর বাংলাদেশে তাহেরিতে রঙ ব্যবহার করে। ভারতীয় তাহেরিতে হলুদ বা কেশরের ব্যবহার করা হয়। কিন্তু মজার বিষয় হল আপনি চাইলে নিরামিষ বা আমিষভাবে তৈরি করতে পারন এই পদ। এটি তৈরি করতে মোটেও বেশি সময় সময় লাগে না। বাড়িতে যদি অসময় অতিথি আসে তাহলে মাথায় হাত দিয়ে চিন্তা করার কিছুই নেই। ঝটপট তৈরি করে ফেলুন এই পদ।


নিরামিষ তাহেরির জন্য প্রয়োজনীয় উপকরণ


চাল ২ কাপ ( চার জনের জন্য )


সাদা তেল বা ঘি বা মাখন হাফ কাপ


পেঁয়াজ দুটে (চাইলে পেঁয়াজ নাও গিতে পারেন)


আদা এক টেবিল চামচ


রসুন চারটে কোয়া (চাইলে দিতে নাও পারেন)


কাঁচা লঙ্কা পরিমাণ মত


নুন স্বাদ অনুসারে


জিরে গুঁড়ো ২ চামচ


ধনে গুঁড়ো ২ চামচ


গোটা গরম মশলা- দুটো লবঙ্গ, চারটি এলাচ, আর একটা দারচিনি


তেজপাতা ১টা


সবজি - শীতকালে শীতের সবজি ব্যবহার করতে পারে। গরমকালে যে সবজি পাবেন সেগুলিও ব্যবহার করতে পারেন।


রান্নার প্রণালী


প্রথম সবজি যাযা আপনি তাহেরিতে দেবেন তা ভাল করে ধুয়ে জল ঝরিয়ে ভেজে নিন। তারপর আলাদা তুলে রাখুন। সবজি ভাজার সময় অবশ্যই নুন দিন। তারপর সবজি তুলে রেখে সেই কড়াইতেই তেজপাতা শুকনো লঙ্গা আর গরম মশলা ফোড়ন দিন। তারপর একে একে রসুন, পোঁয়াজ কুঁচি আর আদাকুঁচি দিয়ে দিন। একটু নাড়াচাড়া করে নিন। তারপর চাইলে একটা টমেটো দিতে পারেন। তারপর কড়াইতেই আগে থেকে ধুয়ে জল ঝরানো চাল দিয়ে নিন। পরিমাণ মত নুন দিয়ে ভাজতে থাকুন। এরপর সবজি মিশিয়ে নাড়াচাড়া করে প্রেসারকুকারে দিয়ে পরিমাণ মত জল দিন। চাইলে কাজু, কিসমিসও দিতে পারেন। একটা গোটা সিটি পড়ার পরে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর দ্বিতীয় সিটি পড়ার মুখেই গ্যাস বন্ধ করে দিন। দ্বিতীয় সিটি পড়ার আগে সমস্ত প্রেসারটাই বার করে দিতে হবে। তারপর প্রেসারের ঢাকা খুলে একটু নেড়ে ঘি বা মাখন দিতে পারেন। চাইলে ধনে পাতা বা পুদিনা পাতা কুঁচিদ সাজিয়ে গরম গরম পরিবেশন করুন। সঙ্গে স্যালাড দিতে পারেন।


এভাবেই তাহেরি রান্না করতে পারেন। একইভাবে তাহেরিতে চিংড়ি, ডিম বা মাংস দিতে পারেন। তবে খাসির মাংসের তাহেরি করার আগে খাসির মাংস ভালো করে সেদ্ধ করে নিয়ে কষিয়ে নিতে হবে। তারপরই তা চালের সঙ্গে মিশিয়ে প্রেসারকুরাকে দিতে হবে। খাসির মাংসের তাহিরের ক্ষেত্রে গরমমশলা বা পেঁয়াজ অনেক বেশি দিতে হবে। আপনি অতিথিকে পরিবেশন করার আগে একবার নিজের বাড়িতে ট্রাই করে দেখতে পারে। খাবরটি সুস্বাদু। পাশাপাশি পুষ্টিকরও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.