তিমির পূর্বপুরুষ, বিশাল সামুদ্রিক প্রাণীর কঙ্কাল দেখে বিস্মিত বিজ্ঞানীমহল, জানুন বিস্তারিত



 ODD বাংলা ডেস্ক: আর্কটিক থেকে পাওয়া একটি সামুদ্রিক প্রাণীর কঙ্কাল বিজ্ঞানীদের রীতিমতো চমকে দিয়েছে। গবেষকরা অনুমান করেছেন যে এটিই হতে পারে প্রাচীনতম জীবাশ্ম। উল্লেখযোগ্যভাবে, জীবাশ্মের গবেষণায় নিযুক্ত বিজ্ঞানীরা অনুমান করেছিলেন যে ২৫০ মিলিয়ন বছর আগে, যে কোনও জীবের সবচেয়ে আদিম রূপ ছিল। কিন্তু এটি বিজ্ঞানীদের ধারণা পাল্টে দিয়েছে। বিজ্ঞানীরা নতুন দিক থেকে গবেষণা শুরু করেছেন।

 

তিমির মতো দেখতে ইচথায়োসরের জীবাশ্ম দেখে বিজ্ঞানীরা হতবাক । যদিও বিজ্ঞানীরা এখনও এর বিশেষ কোনও নাম দেননি। বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে তার আকৃতি দেখে এটাই অনুমান করা যায় যে এটি তার সময়ে শারীরিকভাবে বেশ উন্নত ছিলেন।


ডাইনোসরদের সময়েও সমৃদ্ধ ছিল

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে ichthyosours ছিল সামুদ্রিক প্রাণীর একটি সক্রিয় গোষ্ঠী যা ডাইনোসরদের জীবদ্দশায় বিকাশ লাভ করেছিল। এরা প্রায় ৭০ ফুট অর্থাৎ ২১ মিটার লম্বা ছিলেন। তিমিকে সমুদ্রের বৃহত্তম প্রাণী হিসাবে মনে করা হয় তবে এটি অবশ্যই তার চেয়ে বড় ছিল।

 

বিজ্ঞানীরা বলছেন যে এর উৎপত্তি কিছুটা রহস্যময় মনে হয়। তারা প্রাচীনতম পরিচিত ইচথায়োসরের দেহাবশেষ খুঁজে পেয়েছে, যা পৃথিবী থেকে বিলুপ্ত হওয়ার প্রায় ২ মিলিয়ন বছর পরে বেঁচে ছিল। যিনি সাইবেরিয়ান আগ্নেয়গিরিকে বৃহৎ পরিসরে সহ্য করেছিলেন। এর পরেও এরা নিজের জীবন রক্ষা করেছিলেন। অর্থাৎ, এরা সবচেয়ে কঠিন পরিস্থিতি সহ্য করতে পেরেছিল।

 

মহাসাগরের পূর্বপুরুষ

আরও জানা গিয়েছে যে এরা তিমির মতো স্তন্যপায়ী প্রাণী ছিলেন এবং সমুদ্রে বসবাসকারী সমস্ত প্রাণীর পূর্বপুরুষ ছিলেন। বিজ্ঞানীরা বলছেন, এর অস্তিত্ব বিস্ময়ে ভরপুর। এরা একটি দ্রুত চাষী হয়েছে. তার রক্ত ​​নিশ্চয়ই খুব গরম হয়ে গিয়েছে। এরা সম্পূর্ণভাবে সমুদ্রে বসবাসকারী একটি প্রাণী।


যে জায়গাটিতে জীবাশ্ম পাওয়া গিয়েছে সেটি উপকূল বরাবর উঁচু তুষার-ঢাকা পাহাড় সহ একটি আর্কটিক সাইট। ২৫০ মিলিয়ন বছর আগে, মাছ, হাঙ্গর, খোলসযুক্ত স্কুইড-সদৃশ অ্যামোনয়েড এবং কুমির-সদৃশ সামুদ্রিক প্রাণী যাকে টেমনোস্পন্ডাইল বলা হয় সমুদ্রে বাস করত।


ডলফিনের মত দেখতে

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে তাদের ব্যাপক বিলুপ্তি পৃথিবী এবং সামুদ্রিক পরিবেশকে প্রভাবিত করেছে। নতুন প্রজাতি বিলুপ্ত প্রাণীদের দ্বারা খালি করা জায়গাগুলি পূরণ করার জন্য নতুন সুযোগ উন্মুক্ত করেছে। ইচথিওসররা প্রায় ৯০ মিলিয়ন বছর আগে পর্যন্ত বেঁচে ছিলেন।

 

অনেক ichthyosours দেখতে ডলফিনের মতো এবং কিছু দেখতে বড় তিমির মতো। বৃহত্তম ইচথায়োসর ছিল প্রায় ৭০ ফুট অর্থাৎ ২১ মিটার। এগুলো তারা মাছ বা স্টার ফিশ খেতো।


এই আবিষ্কারের অনেক প্রভাব রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, একটি ইঙ্গিত রয়েছে যে এগুলি ডাইনোসরের গঠনমূলক বছরগুলিতে ছিল। তবে, প্রাচীনতম পরিচিত ডাইনোসর প্রায় ২৩০ মিলিয়ন বছর আগে পর্যন্ত আবির্ভূত হয়নি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.