এই তিন উপায় খেতে পারেন সজনে পাতা, নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, দূর হবে নানান শারীরিক জটিলতা

 


ODD বাংলা ডেস্ক: সারা বিশ্বজুড়ে ক্রমে বেড়ে চলেছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। এখন প্রায় প্রতি ঘরে ডায়াবেটিসের রোগী। ক্রমে এই রোগ প্রসার লাভ করছে। একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে প্রতি ব্যক্তিকে থাকতে হয় সতর্ক। খাদ্যাভ্যাস থেকে জীবনযাত্রায় সর্বত্র আনতে হয় পরিবর্তন। সঠিক সময় পরিবর্তন না করলে বাড়তে পারে এই রোগ। আজ টিপস রইল ডায়াবেটিসের রোগীদের জন্য। ডায়াবেটিসে আক্রান্ত হলে সবার আগে নজর দিন খাদ্যতালিকায়। সঠিক খাদ্যগ্রহণের মাধ্যমে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা সম্ভব। তেমনই কিছু খাবার আছে যা খেলে রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক থাকবে। এবার থেকে খাদ্যতালিকায় যোগ করুন সজনে পাতা। এই তিন উপায় খান সজনে পাতা, নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, দূর হবে নানান শারীরিক জটিলতা। দেখে নিন কী কী করবেন।


দিন শুরু করুন সজনে পাতা দিয়ে। এই পাতা কম ক্যালোরি যুক্ত। এতে আছে নানান উপকারী উপাদান। একটি পাত্রে জল নিন। তা মাঝারি আঁচে বসান। এবার কয়েকটি সজনে পাতা দিন। ভালো করে ফুটিয়ে নিন। এবার ছেঁকে কাপে ঢেলে নিন। ঠান্ডা করে পান করুন সজনে পাতার চা। মিলবে উপকার।


খেতে পারেন সজনে পাতা গুঁড়ো। দক্ষিণ ভারতে এটি বেশ ব্যবহার করা হয়। দোসা, ইডলি থেকে শুরু করে নানান পদে ব্যবহার করে হয় সজনে পাতা। এই সজনে পাতা গুঁড়ো করে নিন। এবার তা আপনার রান্নায় ব্যবহার করুন। এতে স্বাস্থ্য যেমন উন্নতি হবে তেমনই রান্নায় আসবে স্বাদ।


স্মুদি বানাতে ব্যবহার করতে পারেন সজনে পাতা। সবজি দিয়ে তৈরি স্মুদি প্রায় প্রতিদিনই খেয়ে থাকি আমরা। এবার সেই স্মুদি তৈরির সময় তাতে দিয়ে দিন সজনে পাতা। এতে ঘটবে স্বাস্থ্যের উন্নতি। মুক্তি মিলবে নানান রোগ থেকে।


অল্প বয়সে বহুজন আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসের মতো কঠিন রোগে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে তা ব্যক্তিকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। তাই সময় থাকতে সচেতন হন। সঠিক খাদ্যগ্রহণে রক্তে শর্করার পরিমাণ থাকবে সঠিক। এবার এরই সঙ্গে রোজ ৩০ মিনিট করে ব্যায়াম করুন। সঙ্গে পর্যাপ্ত জল খান। অবশ্যই নিন ডাক্তারি পরামর্শ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। রোগ থাকবে নিয়ন্ত্রণে। মুক্তি মিলবে নানান জটিলতা থেকে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। মিলবে উপকার। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.