আজ থেকেই খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, গরমে পেট থাকবে ঠান্ডা



 ODD বাংলা ডেস্ক: গরমের সময় ডিহাইড্রেশন বা প্রদাহ জনিত সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এই সমস্যা থেকে দেখা দেয় আরও শারীরিক জটিলতা। বারে বারে বমি বমি ভাব, খিদে না পাওয়া, পেটের সমস্যা সহ আরও কত কী। এর কারণ একদিকে যেমন জল কম খাওয়া। তেমনই অস্বাস্থ্যকর ডায়েটের কারণে হয় এমনটা। তাই সময় থাকতে সতর্ক হন। আজ থেকেই খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, গরমে পেট থাকবে ঠান্ডা। মুক্তি মিলবে একাধিক কঠিন রোগ থেকে। দেখে নিন কোন কোন খাবারে মিলবে উপকার।


নিয়মিত খান তরমুজ। এতে প্রচুর পরিমাণে জল থাকে। যা শরীর রাখে হাইড্রেট। এতে উপস্থিত লাইকোপিন ত্বককেও সূর্যের ক্ষতি থেকে রক্ষ্মা করে। মেনে চলুন এই বিশেষ টিপস।


খেতে পারেন শসা। এটি পুষ্টিতে ভরপুর। সঙ্গে পেট ঠান্ডা রাখে শসা। এই সবজিতে ক্যালোরিও কম থাকে। শসাতে প্রচুর ফাইবার আছে। যা কোষ্ঠকাঠিন্য দূর করে। শরীর রাখে হাইড্রেটেড। তেমনই শরীরে জলের অভাব হতে দেয় না। গরমে হিট স্ট্রোকের সমস্যা থেকে মুক্তি পেতেও শসা খেতে পারেন।


খেতে পারেন পাকা কাঁঠাল। এই ফল শরীর ঠান্ডা রাখে। খনিজ, ভিটামিন পূর্ণ এই ফল। যা শরীর রাখে ঠান্ডা। তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। সঙ্গে শরীরে জলের অভাব দূর করে। মেনে চলুন এই বিশেষ টিপস।


গরমে পেট ঠান্ডা রাখতে ছাতুর শরবত খেতে পারেন। প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম পূর্ণ ছাতু পেট ঠান্ডা রাখে। ডিহাইড্রেশনের সমস্যা দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে ছাতুর শরবত খান। মিলবে উপকার।


খেতে পারেন দই। প্রোবায়োটিক সমৃদ্ধ দই হজম ক্ষমতা উন্নত করে। পেটে প্রদাহের সমস্যা দূর করে। সঙ্গে হাড় শক্ত করে। তেমনই এতে থাকা প্রোটিন শরীর সুস্থ রাখে। মেনে চলুন এই বিশেষ টিপস। এমনকী যারা ওজন কমাতে চান তারাও রোজ ১ বাটি করে দই খান। মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে মেনে চলুন এই বিশেষ টিপস।


এবার থেকে গরমে থাকুন সুস্থ। এই সময় পেটের সমস্যায় ভোগেন অধিকাংশই। দেখা দেয় ডিহাইড্রেশনের সমস্যা। তাই এখন থেকে খাদ্যতালিকায় যোগ করুন এমন উপাদান। শরীর থাকবে সুস্থ। নিয়মিত খান এই কয়টি খাবার। এতে মুক্তি পাবেন গরমের সমস্যা থেকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.