বাড়তি মেদ কমতে নিয়মিত খান তরমুজের স্মুদি, শরীর সুস্থ থাকার সঙ্গে ত্বক হবে উজ্জ্বল

 


ODD বাংলা ডেস্ক: বাড়তি মেদ নিয়ে সকলেই থাকেন চিন্তিত। বাড়তি মেদ একাধিক রোগের কারণ। একদিকে যেমন বাড়তি মেদের কারণে দেখা দেয় নানান শারীরিক জটিলতা তেমনই দেখতে খারাপ লাগে। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। এবার থেকে বাড়তি মেদ কমতে নিয়মিত খান তরমুজের স্মুদি, সঙ্গে ত্বক হবে উজ্জ্বল।


গরমের বাজারে ইতিমধ্যে এসে গিয়েছে তরমুজ। ওজন কমাতে খেতে পারেন তরমুজের স্মুদি। এই ফলে রয়েছে ৯০ শতাংশ জল। আছে আরজিনাইন, অ্যামিনো অ্যাসিড। আছে ভিটামিন সি। এই সকল উপাদান শরীরে জলের পরিমাণ সঠিক রাখে। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। এরই সঙ্গে তরমুজ খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। সঙ্গে এই ফলে ৯০ শতাংশ জল থাকার কারণে এটি ডিহাইড্রেশনের সমস্যা থেকে দিতে পারে মুক্তি। তেমনই তরমুজে আছে বিটা ক্যারোটিন ও লাইকোপিন উপাদান। যা ত্বকের জ্বালা পোড়া ভাব দূর করে। তা শরীর সুস্থ রাখার সঙ্গে ত্বক ভালো রাখতে খেতে পারেন এই ফলের জুস। এতে আছে ভিটামিন এ। যা ত্বকের কোষ বৃদ্ধি করে ও মেরামত করে। নানা কারণে ত্বকের কোষে সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন তরমুজের স্মুদি।


জেনে নিন কোন উপায় বানাবেন তরমুজের স্মুদি। এটি বানাতে প্রয়োজন এক কাপ কিউব করা তরমুজ। আধ কাপ নারকেল জল, একগুচ্ছ পুদিনা ও নুন। প্রথমে মিক্সিতে তরমুজ ও নারকেল জল দিন। দিন পুদিনা পাতা এবার পুদিনা, নারকেল জল, তরমুজ ব্লেন্ড করে নিন। এই সময় আর জল দেওয়ার প্রয়োজন নেই। তরমুজ থেকে জল নির্গত হয়। আর ইতিমধ্যে দিয়েছেন নারকেল জল। এবার তা ছেঁকে নিন। এর সঙ্গে মেশান নুন। খেতে পারেন এই স্মুদি।


রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে খেতে পারেন তরমুজের স্মুদি। এটি ভিটামিন সি সমৃদ্ধ। আছে ভিটামিন এ, বিটা ক্যারোটিন। যা রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।


১০০ গ্রাম তরমুজে আছে ৬.২ গ্রাম চিনি। যা খুবই কম ক্যালোরি। তাই খেতে পারেন তরমুজের স্মুদি।


হার্ট ভালো থাকে তরমুজের স্মুদির গুণে। এতে আছে লাইরোপিন। যা কোলেস্টেরল কমায়। সঙ্গে হার্ট রাখে সুস্থ। তাই নিয়মিত খেতে পারেন। তরমুজের স্মুদি। এবার থেকে বাড়তি মেদ কমতে নিয়মিত খান তরমুজের স্মুদি, সঙ্গে ত্বক হবে উজ্জ্বল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.