বাড়িতেই তৈরি করুন মুসুর ডালের ফেসওয়াস , মাত্র ৭ দিনের ব্যবহারে ফারাক বুঝবেন

 


ODD বাংলা ডেস্ক: বাজার থেকে কিনে নামি দাবিব্র্যান্ডেড ফেসওয়াস তো অনেক দিন ধরেই ব্যবহার করলেন। এবার একবার ট্রাই করে দেখতে পারেন বাড়িতে তৈরি ফেসওয়াস। কথা দিচ্ছি নিয়মিত মাত্র ৭ দিন ব্যবহার করলেই ফারাকটা বুঝতে পারবেন। তবে এই ফেসওয়াস তৈরি করতে যেমন কোনও ঝঞ্ঝাট নেই। তেমনই এটি ব্যবহার করাও সোজা। সাধারণ বাড়ির তৈরি ফেস প্যাক বা ফেস ওয়াস ব্যাহার করা অনেকটা সময়সাপেক্ষ ব্যাপার। এটির ক্ষেত্রে কিন্তু তা হবে না। এটি মুখে লাগাতে আর ধুয়ে ফেলতে মাত্র পাঁচ মিনিট ব্যায় করতে হবে। এট এক দিকে যেমন ফেস ওয়াসের কাজ করে তেমনই ফেস প্যাকেরও কাজ করে।


উপকরণঃ


এই ফেসপ্যাক তৈরির গুরুত্বপূর্ণ উপকরণ হল মুসুর ডাল।


বাড়িতে যদি পাতি লেবু থাকে তাহলে তা ব্যবহার করতে পারেন। নইলে গোলাপ জলের সঙ্গে সামান্য মধু মিশিয়ে নিতে পারেন।


যাইহোক এই প্যাক বা ফেস ওয়াস তৈরির জন্য যে কাজটা সময় সাপেক্ষ তাহল মুসুর ডাল কিনে আনার পর তা ভাল করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। তারপর মিক্সারে গুড়ো করে একটি পরিষ্কার কৌটতে রেখে দিন।


দিনে নিয়মিত দুই বার ব্যবহার করুন। একবার সকালে আর একবার রাত্রে। বাইরে থেকেও ফিরে ব্যবহার করতে পারেন। বাড়িতে যদি কিছু না থাকলে অল্প একটু জল দিয়ে গুলে ব্যবহার করতে পারেন। আর যদি পাতি লেবু থাকে- তাহলে এককোয়া পাতি লেবুর রস জলে গুলে তাতে মুসুর ডাল গুলে মুখে লাগিয়ে দিন। তারপর মাত্র দুই থেকে তিন মিনিট রেখে ধুয়ে ফেলুন। পাতি লেবুর পরিবর্তে মধু আর গোলাপ জল মিশিয়েও লাগাতে পারেন। চাইলে দুধ দিয়ে গুলেও মুখে লাগেতে পারেন।


মুসুর ডালের এই প্যাক লাগালে মুখে আর সাবান দেওয়ার প্রয়োজন নেই। লাগবে না কোনও ক্রিমও। কারণ এই উপকরণগুলি ব্যবহার করলে খুব অল্প দিনের মধ্যেই আপনি উপকার পাবেন। মুসুর ডাল, পাতি লেবু, মধু , গোলাপ জল, দুধ এগুলি সবই ত্বকের জন্য খুবই উপকারী। ত্বক পরিষ্কার করার পাশাপাশি এগুলি ত্বকের জেল্লা বাড়ায়। ত্বকের কোষও পরিষ্কার করে। মুসুর ডাল ক্র্যাবারেরও কাজ করে। তাই বাড়িতেই একটি প্যাক তৈরি করে দুটি সমস্যার সমাধান করুন।


এই প্যাক আপনি হাতে আর পায়েও ব্যবহার করতে পারেন। হাত ও পায়ের ত্বক অনেক কোমল হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.