'ভারতের কাজু শহর', দেশের এই জায়গায় কাজু বিক্রি হয় একে বারে সস্তায় সবজির দামে



 ODD বাংলা ডেস্ক: কাজু তার ক্রিমি টেক্সচার এবং মিষ্টি স্বাদের কারণে সবচেয়ে জনপ্রিয় ড্রাই ফলগুলির মধ্যে একটি এবং সবাই এটি খেতে চায়। এতে থাকা পুষ্টি উপাদান শরীর সুস্থ রাখে। তবে কাজুর দাম সব সময় আকাশচুম্বী এবং এর দাম প্রায় ৮০০-১০০০ টাকা প্রতি কেজি। তবে, আপনি জেনে অবাক হবেন যে ভারতে এটিই একমাত্র জায়গা যেখানে এই বাদামগুলি প্রতি কেজি ৩০-১০০ টাকার মধ্যে অনেক কম দামে বিক্রি হয়। ঝাড়খণ্ডের জামতারা নামে একটি জেলা রয়েছে, যা ভারতের মাছ ধরার রাজধানী হিসাবেও পরিচিত, যেখানে এই জনপ্রিয় শুকনো ফলটি এত কম দামে বিক্রি হয়।


কাজুর শহর-


এই জামতারা শহর থেকে মাত্র চার কিলোমিটার দূরে 'নালা' নামে একটি গ্রাম, যাকে ঝাড়খণ্ডের কাজুর শহর বলা হয়। এই গ্রামে আপনি সহজেই প্রতি কেজি ২০-৩০ টাকা দামে কাজু বাদাম পেতে পারেন, যা সারা দেশের অন্যান্য সবজির মতোই।


এখানে কাজু এত সস্তা কেন?


এত কম দামে কাজু বিক্রির প্রথম কারণ হল এই গ্রামে ৫০ একর জায়গা আছে, যেখানে গ্রামের লোকেরা কাজু চাষ করে। সরকারি সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালের দিকে নালা গ্রামের জলবায়ু ও মাটি কাজু চাষের জন্য অনুকূল বলে বন বিভাগ জানতে পেরে কাজু চাষের বিষয়টি সবার নজরে আসে। এর পর ব্যাপক হারে কাজু চাষ করা হয়। গাছে কাজু ফল ওঠার সঙ্গে সঙ্গে চাষীরা সেগুলো সংগ্রহ করে রাস্তার ধারে বিক্রি করে এক চতুর্থাংশ দামে। এই জায়গাটি খুব বেশি উন্নত নয়, তাই গ্রামবাসীরা এত সস্তা দামে কাজুবাদাম বিক্রি করে।


আরও পড়ুন- প্রতিদিন সকালে খালি পেটে দুটো খেজুর, মুক্তি দেবে ১৫ জটিল সমস্যা থেকে


সূত্রের খবর, আইএএস কৃপানন্দ ঝা যখন জামতারার ডেপুটি কমিশনার ছিলেন, তখন তিনি জানতে পেরেছিলেন যে নালার মাটি এবং জলবায়ু কাজু চাষের জন্য উপযুক্ত। এভাবে তিনি কাজু গাছ লাগানোর জন্য কয়েকজন কৃষি বিজ্ঞানীর সঙ্গে কথা বলেন। এরপর বন বিভাগ উদ্যোগ নিয়ে নালা-য় ৫০ একর জমিতে কাজুর চারা রোপণ করে। তারপর থেকে ঝাড়খণ্ডে কাজু চাষ করা হচ্ছে, কিন্তু দুঃখজনকভাবে কৃষকরা এত কম দামে কাজু বিক্রি করায় এটি লাভবান হচ্ছে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.