চাণক্য নীতি, 'জীবনে সব সময় এই কাজগুলোকে গুরুত্ব দিতে হবে নয়তো পরে আফসোস হবে'



 ODD বাংলা ডেস্ক: চাণক্য তার নীতিতে জীবনকে আরও ভালোভাবে বাঁচা এবং সমাজে সম্মান বৃদ্ধির জন্য অনেক ব্যবস্থার কথা তাঁর নীতি-তে দিয়েছেন। চাণক্যের মতে, এমন কিছু কাজ রয়েছে যা একজন ব্যক্তির সুস্থ থাকাকালীন সম্পন্ন করা উচিত। আপনি যদি সেগুলি না করেন তবে সময় শেষ হওয়ার পরে আপনি কেবল অনুশোচনা করতে পারেন।


একজন ব্যক্তির উচিত শুধুমাত্র নিজের উন্নতির জন্য নয়, সামাজিক কল্যাণের জন্যও কিছু কাজ করা। কিন্তু, এই কাজগুলো করার জন্য বৃদ্ধ হওয়ার জন্য অপেক্ষা করা উচিত নয়। কার মৃত্যু কখন লেখা কেউ জানে না, তাই সুযোগ পেলেই এই কাজটি করুন। এতে সমাজে আপনার সম্মানও বাড়ে।


চাণক্যের মতে, আপনি যদি কোনও ধর্মীয় স্থানে পূজা বা দর্শনের জন্য যান, তাহলে সেখানে দান করা শুভ বলে মনে করা হয়। পবিত্র স্থানে দান করলে আপনার জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। এতে আপনার টাকার সঞ্চয় কমবে না বরং বাড়বে।


আচার্য চাণক্যের মতে, একজন ব্যক্তির শুধুমাত্র নিজের ভালোর জন্য নয়, সমাজের ভালোর জন্যও কিছু কাজ করা উচিত। বেশিরভাগ মানুষ তাদের পরিবার এবং কাজ নিয়ে এত ব্যস্ত থাকে যে তারা এই সমস্ত বিষয়ে মনোযোগ দেয় না। সামাজিক কাজ করাকেও নিজের মঙ্গলের অংশ হিসেবে বিবেচনা করা হয়।


চাণক্যের মতে, কাজ কখনই আগামীকালের জন্য স্থগিত করা উচিত নয়। আগামীকাল কি হবে কেউ জানে না। এমন পরিস্থিতিতে যত তাড়াতাড়ি সম্ভব আপনার অসমাপ্ত কাজ শেষ করাই ভালো। এটা বিশ্বাস করা হয় যে আগামীকালের জন্য স্থগিত করা কাজ বেশিরভাগই ব্যর্থ হয়, যার দুঃখে আমরা কেবল আফসোস করতে পারি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.