আপেল সিডার ভিনিগার কি সত্যিই কমায় কোলেস্টরল-ডায়াবেটিস বা ক্যান্সারের মতো রোগ! জেনে নিন সত্যিটা

 


ODD বাংলা ডেস্ক: আপেল সিডার ভিনেগার একটি প্রাকৃতিক টনিক। স্বাস্থ্য উপকারিতার কারণে এটি খুব দ্রুত মানুষের মনে ও ঘরে জায়গা করে নিয়েছে। কিন্তু সবকিছুরই সুবিধা এবং অসুবিধা রয়েছে। আপেল সিডার ভিনিগার নিয়ে বেশ কিছু মিথ সম্পর্কে জানেন মানুষ। আপনি আজ অবধি আপেল সিডারের উপকারিতা সম্পর্কে অনেক পড়েছেন। এবার জেনে নিন এর অসুবিধাগুলোও-


আপেল সিডার ভিনেগার কি?


আপেল সিডার ভিনেগারের অপকারিতা সম্পর্কে জানার আগে আসুন জেনে নেওয়া যাক এটি ঠিক কী। ইস্টের সঙ্গে আপেল মিশিয়ে তৈরি করা হয় এটি। ইস্ট আপেলের চিনিকে অ্যালকোহলে রূপান্তরিত করে। তারপর মিশ্রণে ব্যাকটেরিয়া যোগ করা হয় এবং অ্যালকোহলকে অ্যাসিটিক অ্যাসিডে গাঁজন করা হয়। অ্যাসিটিক অ্যাসিড আপেল সিডার ভিনেগারের ৫-৬% তৈরি করে। ঘনীভূত হলে এর মধ্যে বেশ জোরালো ভাবে অম্লীয় বৈশিষ্ট্য রয়ে যায়। অ্যাসিটিক অ্যাসিড ছাড়াও, ভিনেগারে জল এবং অন্যান্য অ্যাসিড, ভিটামিন এবং খনিজগুলির পরিমাণ রয়েছে।


বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে অ্যাসিটিক অ্যাসিড এবং আপেল সিডার ভিনেগার চর্বি বার্ন এবং ওজন হ্রাস করতে পারে। রক্তে শর্করার মাত্রা কমাতে পারে, ইনসুলিন সংবেদনশীলতা বাড়াতে পারে এবং কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে পারে। কিন্তু প্রতিদিন ব্যবহার করা ঠিক নয়। তবে এটিও একটি গবেষণার বিষয়।


মিথ ১- ডায়াবেটিস দূর করতে আপেল সিডার ভিনিগার


আপেল সিডার ভিনিগার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ডায়াবেটিস রোগীদের সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। যদিও গবেষণায় দেখা গেছে যে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা, যারা এটি সেবন করেন, তারা প্ল্যাসিবো গ্রুপের তুলনায় পাঁচ ঘণ্টা পর্যন্ত রক্তে গ্লুকোজ, ট্রাইগ্লিসারাইড এবং ইনসুলিনের মাত্রা কিছুটা কম অনুভব করেন। তবে এর মানে এই নয় যে এটি ডায়াবেটিসের ওষুধের বিকল্প হিসেবে কাজ করতে পারে। এর প্রভাব শুধুমাত্র অল্প সময়ের জন্য স্থায়ী হয়। গবেষকরা এখনও এটির দীর্ঘমেয়াদী প্রভাব রয়েছে কিনা তা পরীক্ষা করছেন।


মিথ ২- কোলেস্টরল কমায় আপেল সিডার ভিনিগার


কয়েকটি ছোট গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে আপেল সিডার ভিনিগার মোট কোলেস্টেরল, এলডিএল (লো ঘনত্বের লাইপোপ্রোটিন) বা খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে পারে। এই প্রভাবের সঠিক কারণগুলি সম্পূর্ণরূপে বোঝা না গেলেও, এটি বিশ্বাস করা হয় যে AMPK পথের সক্রিয়করণ, লাইপোজেনেসিস হ্রাসের ক্ষেত্রে একটি ভূমিকা পালন করতে পারে নআপেল সিডার ভিনিগার। যাইহোক, এর কার্যকারিতা এবং এর পিছনের প্রক্রিয়াগুলি প্রমাণের জন্য আরও গবেষণা প্রয়োজন।


মিথ ৩- কোনও নেগেটিভ পার্শ্বপ্রতিক্রিয়া নেই


এর মধ্যে উচ্চ অম্লতার কারণে, আপেল সিডার ভিনিগার খাওয়ার ফলে খাদ্যনালীতে জ্বালা হতে পারে, বিশেষ করে যে টিউবটি গলা এবং পেটকে সংযুক্ত করে, সেখানে জ্বালাপোড়ার অনুভূতি দেখা দিতে পারে। তার ওপর আপেল সিডার ভিনিগার দাঁতের এনামেল ক্ষয় করতে পারে। এই ধরনের সমস্যাগুলি প্রতিরোধ করার জন্য, আপনার দাঁতের সুরক্ষার জন্য জলে আপেল সিডার ভিনেগার পাতলা করে একটি স্ট্র দিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়।


আপেল সিডার ভিনেগার খাওয়া কিছু ব্যক্তির মধ্যে বদহজম বা বমি বমি ভাব হতে পারে। এটি খালি পেটে পান করা উচিত নয়। খাওয়ার পরে যদি আপনি অসুস্থতা বা বমি অনুভব করেন তবে এটির ব্যবহার বন্ধ করুন। আপেল সিডার ভিনেগার একবারে একবার পান করা নিরাপদ, তবে আপনি যদি খুব বেশি বা খুব ঘন ঘন পান করেন তবে এটি ক্ষতিকারক হতে পারে।


মিথ ৪- এটি ক্যান্সারের চিকিৎসায় সাহায্য করতে পারে


গবেষণায় দেখা গেছে যে আপেল সিডার ভিনেগার সম্ভাব্যভাবে ক্যান্সারের উপর প্রভাব ফেলতে পারে, বর্তমানে মানুষের জন্য চিকিত্সা হিসাবে এর ব্যবহার সমর্থন করার জন্য অপর্যাপ্ত প্রমাণ নেই। অ্যাপেল সিডার ভিনেগার সহ যেকোন বিকল্প চিকিৎসা নিয়ে আলোচনা করার আগে আপনার ডাক্তারের সাথে আলোচনা করা গুরুত্বপূর্ণ। উপরন্তু, এটা বোঝা গুরুত্বপূর্ণ যে আপেল সিডার ভিনেগার কখনই স্ট্যান্ডার্ড ক্যান্সার থেরাপির বিকল্প হিসাবে ব্যবহার করা উচিত নয়। যদিও গবেষণা আপেল সিডার ভিনেগারের সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতাগুলি খুঁজে চলেছে, ক্যান্সারের চিকিত্সা বা প্রতিরোধে এর ভূমিকা অস্পষ্ট এবং অপ্রমাণিত রয়ে গেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.