গরমে শিশুকে সুস্থ রাখতে যে তিন খাদ্য দিতে বলেন চিকিৎসকরা

 


ODD বাংলা ডেস্ক: গরমে আট থেকে আশি সবাই নাজেহাল হয়ে পড়ে। প্রকৃতিতে এখন গ্রীষ্মকাল। বাড়ির বাইরে বেরোলে তার কিছুটা আঁচ পাওয়া যায়। দরদর করে ঘাম হওয়া, অস্বস্তি, অল্পতেই দুর্বল লাগার মতো কিছু সমস্যা তো আছেই। আবহাওয়া দফতর সূত্রে খবর, এ বছর রেকর্ড পরিমাণ গরম পড়তে চলেছে। তাই আগে থেকে শরীরের যত্ন নেয়া প্রয়োজন। বিশেষ করে শিশুদের। এখনো গ্রীষ্মের ছুটি পড়েনি। ফলে প্রতিদিন স্কুলে যাতায়াত করতে হচ্ছেই।

স্বাভাবিক ভাবেই ছোটরা নিজের খেয়াল রাখার মতো পরিণত হয়নি। তাদের সুস্থ রাখার দায়িত্ব অভিভাবকদের। এই গরমে সন্তানকে সুস্থ রাখতে তাদের খাদ্যতালিকায় রাখুন কয়েকটি বিশেষ খাবার।


বেল: গরমে বেলের মতো উপকারী আর কিছু নেই। বেল ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনো উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিতে পারেন। ভিটামিন সি থাকায় বেল ভেতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।


টক দই: গরমে শরীর ঠাণ্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। শিশুর পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ক্যালশিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভালো রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে বানিয়ে দিন লস্যি, রায়তা কিংবা সালাড।


ডাবের জল: গরমে শরীরের যত্ন নিতে ডাবের জল খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.