নীরব ঘাতক হয়ে উঠছে লবণ, ৭০ লাখ মানুষের জীবন আশঙ্কার মুখে, জেনে নিন কীভাবে নিজেকে রক্ষা করবেন

 


ODD বাংলা ডেস্ক: লবণ শুধু খাবারের স্বাদ বাড়ায় না, এটি আমাদের শরীরের জন্যও প্রয়োজনীয় কারণ লবণে সোডিয়াম পাওয়া যায়, যা আমাদের শরীরের জন্য অপরিহার্য। তবে লবণ সীমিত পরিমাণে গ্রহণ করা উচিত। প্রয়োজনের চেয়ে বেশি গ্রহণ করা হলে তা স্বাস্থ্যের জন্য এত বেশি সমস্যা তৈরি করতে পারে যে মানুষের জীবনও আশঙ্কার মুখে পড়তে পারে। লবণের বিষয়ে WHO অর্থাৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্ট এসেছে, যাতে বলা হয়েছে অতিরিক্ত লবণ অনেক রোগের কারণ।


প্রতিবেদনে বলা হয়েছে, মানুষ যদি সময় মতো বেশি লবণ খাওয়ার অভ্যাস নিয়ন্ত্রণ না করে তাহলে আগামী ৭ বছরে সারা বিশ্বে প্রায় ৭০ লক্ষ মানুষ লবণের কারণে সৃষ্ট রোগে প্রাণ হারাতে পারে। এ কারণেই ২০৩০ সালের মধ্যে মানুষের খাবার থেকে ৩০ শতাংশ লবণ কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমন পরিস্থিতিতে এখানে জেনে নিন বেশি লবণ খাওয়ার কুফল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিস।


এই বিষয়ে আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডক্টর রমাকান্ত শর্মা বলেছেন যে প্রতিদিনের জন্য ৫ গ্রাম অর্থাৎ এক চা চামচ লবণ যথেষ্ট, তবে প্রায়শই লোকেরা প্রতিদিন দ্বিগুণ পরিমাণ লবণ খায়। অতিরিক্ত লবণ নীরব ঘাতকের মতো কাজ করে। এতে শরীরে জল ধারণ ক্ষমতা বাড়ে। উচ্চ রক্তচাপ এবং হার্ট সংক্রান্ত রোগের একটি বড় কারণ হল অতিরিক্ত লবণ খাওয়া। উচ্চ রক্তচাপকে হার্ট অ্যাটাকের অন্যতম প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়। এ ছাড়া কিডনির সমস্যা, অস্টিওপোরোসিস, শরীরে ফুলে যাওয়া, স্ট্রোক ও প্যারালাইসিসের মতো অনেক রোগের অন্যতম কারণও বেশি লবণ খাওয়ার অভ্যাস।


লবণ না খাওয়াও কোনও সমাধান নয়-


ডক্টর রমাকান্ত শর্মা বলেছেন যে বেশি লবণ খাওয়া ক্ষতিকর, তবে এর মানে এই নয় যে আমাদের লবণ খাওয়া বন্ধ করা উচিত। লবণ থেকে শরীর সোডিয়াম পায়। সোডিয়াম শরীরে জলের সঠিক মাত্রা বজায় রাখে এবং শরীরে অক্সিজেন ও অন্যান্য পুষ্টি বহন করতে সাহায্য করে। আপনার শরীরে প্রতিদিন যে পরিমাণ সোডিয়ামের প্রয়োজন তা পূরণ করে ৫ গ্রাম লবণ।


এই বিষয়গুলোও জেনে রাখা প্রয়োজন-


লবণ না খেলে শরীরে সোডিয়ামের ঘাটতি দেখা দেয় এবং এর কারণে মাংসপেশিতে ক্র্যাম্প শুরু হয়। বিশেষ করে বয়স্কদের এই কারণে সমস্যায় পড়তে হয়।


উপর থেকে লবণ খাওয়া আরও বেশি ক্ষতিকর। সেজন্য সবজিতে যেটুকু লবণ থাকে সেভাবেই খাবেন, স্বাদের জন্য পাতে লবণ দেবেন না।


কোনও ধাতুতে লবণ সংরক্ষণ করবেন না। লবণ ধাতুর সঙ্গে বিক্রিয়া করে ক্ষতিকর রাসায়নিক তৈরি করতে পারে। এটি একটি কাচের বয়ামে রাখা ভাল।


রক সল্ট উপকারী ভেবে বেশি লবণ খেলে এই জিনিসটি মন থেকে মুছে ফেলুন। লবণ যাই হোক না কেন, একটানা বেশি খেয়ে ফেললে অবশ্যই শারীরিক সমস্যা হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.