সুখ-সৌভাগ্য বজায় রাখতে বাড়ির দেওয়াল তৈরি করুন বাস্তু মেনে

 


ODD বাংলা ডেস্ক: বাড়ির দেওয়াল একাধিক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। নোংরা, দাগ-ছোপ যুক্ত অথবা ফাটল রয়েছে এমন দেওয়াল দারিদ্র, অবসাদ ও নেতিবাচক চিন্তাভাবনার কারণ। তাই নিজের বাড়ির দেওয়ালের বিষয় সচেতন হন। বাস্তু শাস্ত্রে কোন ধরনের দেওয়ালকে উত্তম মনে করা হয়, জেনে নিন।


দেওয়ালের উচ্চতা


বাস্তু শাস্ত্র অনুযায়ী বাড়ির বাইরের চার দেওয়ালের উচ্চতা প্রবেশদ্বারের উচ্চতার তুলনায় তিন চতুর্থাংশ বেশি হওয়া উচিত। আবার উত্তর এবং পূর্বের দেওয়ালের তুলনায় পশ্চিম ও দক্ষিণের দেওয়াল ৩০ সেন্টিমিটার উঁচু হওয়া বাঞ্ছনীয়। পূর্ব ও উত্তর দিকের দেওয়াল বেশি মোটা হলে ইতিবাচক শক্তি ভিতরে সংরক্ষিত থাকে। আবার দক্ষিণ-পশ্চিমের দেওয়াল থেকে আগত নেতিবাচক শক্তি বাইরে থেকে যায়।


উত্তরের দেওয়াল


বাড়ির উত্তর অংশ জল তত্ব প্রধান। এই স্থানটিকে ধন ও লক্ষ্মীর স্থান বলা হয়। তাই বাড়ির উত্তরের অংশকে সর্বদা স্বচ্ছ, পবিত্র ও খালি রাখা উচিত। বাস্তু অনুযায়ী এই দিকের দেওয়ালের সজ্জার জন্য হাল্কা রঙ, যেমন- হাল্কা সবুজ, পেস্তা বা আকাশী নীল রঙ ব্যবহার করতে পারেন। তবে উত্তরের দেওয়ালে গাঢ় রঙ ব্যবহার করলে আর্থিক লোকসান হয়। পাশাপাশি অন্যান্য সমস্যাও দেখা দেয়।



উত্তর-পূর্বের দেওয়াল


উত্তর-পূর্ব দিক ঈশান কোণ নামেও পরিচিত। এই দিকেই সমস্ত দেবী-দেবতার বাস। এটিকে প্রধানত শিবের দিক মনে করা হয়। এই দিকের আকাশ উন্মুক্ত। তাই উত্তর-পূর্বের দেওয়ালে আকাশী, সাদা, হাল্কা বেগুনী রঙ করা যায়। দেবী-দেবতার স্থান হওয়ায় এই দিকের দেওয়ালের জন্য হলুদ রঙ সর্বাধিক উপযুক্ত।


পূর্বের দেওয়াল


এই দিকের দেওয়ালের রঙ হাল্কা নীল বা সাদা হওয়া উচিত। পূর্ব দিককে শক্তির উৎস মনে করা হয়। তাই এ দিকে গাঢ় রঙ ব্যবহার করলে বাড়িতে ইতিবাচক শক্তি প্রবেশ করতে পারবে না। এই দেওয়ালে হাল্কা রঙ ব্যবহার করে ইতিবাচক শক্তি প্রবেশের পথ প্রশস্ত করে দেওয়া উচিত।


দক্ষিণ-পূর্বের দেওয়াল


বাড়ির দক্ষিণ-পূর্ব দিক হল অগ্নি তত্বের দিক। একে আগ্নেয় কোণও বলা হয়ে থাকে। বাস্তু মতে এই স্থান রান্নাঘর তৈরির জন্য সর্বাধিক উপযুক্ত। কমলা, হলুদ বা সাদা রঙ দিয়ে এই দেওয়াল সাজাতে পারেন।


দক্ষিণের দেওয়াল


দক্ষিণ দিকের দেওয়ালে কমলা রঙ করানো উচিত। এর ফলে পরিবারের সদস্যদের মধ্যে উৎসাহ ও ফূর্তি বজায় থাকে। এদিকে শয়নকক্ষ থাকলে তাতে গোলাপী রঙ করান।


দক্ষিণ-পশ্চিমের দেওয়াল


বাড়ির এই অংশটিকে নৈঋত্য কোণ বলা হয়। এই দিকের দেওয়ালে বাদামী, অফ হোয়াইট বা সবুজ রঙ ব্যবহার করতে পারেন।


পশ্চিমের দেওয়াল


এই দেওয়ালের জন্য সর্বাধিক উপযুক্ত রঙ হল নীল। নীলের সঙ্গে কম পরিমাণে সাদা রঙ ব্যবহার করা যায়। এই দিকটি জলের দেবতা বরুণের স্থান। এ কারণে নীল রঙ ব্যবহার করা অধিক শুভ ফলদায়ী।


পশ্চিম-উত্তরের দেওয়াল


এই অংশকে বায়ব্য কোণ বলা হয়। এই দিকে বৈঠক খানা হলে তাতে হাল্কা স্লেট বা ক্রিম রঙ করাতে পারেন।


রং


* বাস্তুতে প্রতিটি রঙের নিজস্ব গুরুত্ব স্বীকার করা হয়েছে। কোন স্থানে কোন রং করানো শুভ, সে বিষয়েও বাস্তুতে উল্লেখ রয়েছে।


* বাস্তু অনুযায়ী বাড়ির বৈঠক খানা বা অফিসের দেওয়ালে হলুদ রং ব্যবহার করতে পারেন। একে বাস্তু শাস্ত্র অনুযায়ী শুভ রং মনে করা হয়। হ লুদ রং সন্তুষ্টি ও উজ্জ্বলতা প্রদান করে।


* আর্থিক পরিস্থিতি উন্নত করার জন্য বাড়ির উত্তরের দেওয়ালে সবুজ রং করান। পাশাপাশি বাড়ির উত্তর দিকের দেওয়ালে আকাশী নীল রং করানো ভালো।


* বাড়ি রঙ করানোর সময় হালকা রং ব্যবহার করা শ্রেয়। তবে বাড়ির দরজা ও জানালায় সবসময় গাঢ় রং ব্যবহার করা উচিত। এ ক্ষেত্রে গাঢ় ব্রাউন রঙের দরজা-জানালা করাতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.