কলকাতায় জেঁকে বসছে H3N2 ভাইরাস, আতঙ্কিত নয় সতর্ক হোন, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

 


ODD বাংলা ডেস্ক: ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের সাবটাইপ H3N2 ভাইরাসের ক্ষেত্রে, দেশ জুড়ে চিকিৎসকরা সকলকে নিজে থেকে ওষুধ না খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কিং জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটি (কেজিএমইউ) এর মাইক্রোবায়োলজি বিভাগের সিনিয়র ফ্যাকাল্টি ড. শীতল ভার্মা বলেন যে ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের H3N2 সাবটাইপ নতুন কিছু নয়। এমন পরিস্থিতিতে, রোগীর সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজে থেকে ওষুধ খাওয়া থেকে বিরত থাকা উচিত।


তবে চিকিৎসকরা বলছেন, ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের H3N2 সাবটাইপ কোনও নতুন বিষয় নয়। এ ব্যাপারে আতঙ্কিত হওয়ার কিছু নেই, তবে সতর্ক থাকতে হবে। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, বর্তমানে কলকাতায় যে জ্বর, কাশি বা শ্বাসকষ্টের সমস্যা শুরু হয়েছে তার ৪০-৭০ শতাংশ H3N2 ভাইরাসের শিকার। এই কারণেই নিজেরাই ওষুধ কেনার পরিবর্তে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা ভাল, কারণ এই ফ্লুর রূপটি আলাদা।


আতঙ্কিত হবেন না, সতর্ক থাকুন


স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাস প্রতি বছর বহু মানুষকে আক্রান্ত করে। এর লক্ষণগুলি কোভিডের মতো, এই অর্থে মানুষ আতঙ্কিত হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সতর্কতা অবলম্বন করাই ভালো। আপনি সতর্কতা অবলম্বন করে এই মৌসুমী ফ্লু এড়াতে পারেন।


পরিবর্তন হচ্ছে এই ভাইরাসের রূপ


স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কিছুদিন আগে ফ্লুর H1N1 মিউট্যান্ট দেখা গিয়েছিল, এখন এর নতুন মিউট্যান্ট H3N2 এসেছে। প্রতি বছরই ভাইরাস তার রূপ পরিবর্তন করছে। এই কারণেই প্রতি বছর এর নতুন ভ্যাকসিন আসে। এই ফ্লুর জন্য একটি নতুন ভ্যাকসিন আসে জুলাই এবং আগস্ট মাসে। যে কোন ভাই এই ভ্যাকসিন পেতে পারেন এবং ভাইরাসে আক্রান্ত হওয়া এড়াতে পারেন।


H3N2 রোগীদের কি অক্সিজেন প্রয়োজন?


চিকিত্সকের মতে, H3N2 রোগীদের মধ্যে যে লক্ষণগুলি হাসপাতালে পৌঁছেছে তা হল জ্বর, কাশি, মাথাব্যথা। এখন পর্যন্ত এমন কোনও রোগী আসেনি যার এই ভাইরাসের কবলে পড়ার পর অক্সিজেনের প্রয়োজন ছিল। এটা আলাদা যে আগের মিউট্যান্ট H1N1 ফ্লু ভাইরাসের কিছু রোগীর অক্সিজেনের প্রয়োজন ছিল। কোভিডের পর থেকে হাসপাতালে অক্সিজেনের ব্যবস্থা রয়েছে। সেজন্য আতঙ্কিত হওয়ার দরকার নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.