জটিল রোগ ভুলেও লুকোবেন না, সঠিক চিকিৎসা না হলে মৃত্যু পর্যন্ত হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: অনেকেই আছেন চিকিৎসকের কাছে গেলেও অনেক কিছু মিথ্যা কথা বলেন বা লুকিয়ে রাখেন। এটি করা কিন্তু একদমই ঠিক নয়। ঠিকঠাক সময়ে চিকিৎসকের পরামর্শ নিলে আর পাঁচটা রোগের মতোন তা সেরে যাবে। কিন্তু আপনি যদি সেটা খুলে না বলেন তাহলে আপনার তো রোগ ঠিক হবে না উল্টে নানান সমস্যায় পড়ে যাবেন আপনি। এবং ভুল চিকিৎসার কারণে আপনার শরীরে আরও বড় কোনও সমস্যাও আসতে পারে। যৌনরোগ মানেই শুধু এইডস নয়, জেনে নিন কোন ধরনের যৌনরোগে প্রায়শই মানুষ আক্রান্ত হতে পারে। যা সঠিক চিকিৎসা না হলে মানুষের মৃত্যু পর্যন্তও ঘটতে পারে।


যৌনরোগে আক্রান্ত হয়েছেন। কিন্তু কাউকে কিছু বলতে পারছেন না। কারণ যৌনরোগ হওয়া মানেই সবার আগে মাথায় আসে এইডস-এর নাম। আর যৌনরোগ হওয়া মানেই তা ছোঁয়াচে। এই ধরনের চিন্তাভাবনা থেকেই আমারা নিজেদেরকে গুটিয়ে রাখি। খোলামেলা ভাবে নিজেকে যেন মেলে ধরা তো দূর ডাক্তারের কাছে গেলেও অনেকেই সঙ্কচবোধ করেন। কিন্তু এই গোপন রোগটা নিয়ে দীর্ঘদিন ধরে গভীর সমস্যায় ভুগছেন। হাজারো চেষ্টা করেও এই সমস্যা থেকে বের হতে পারছেন না অনেকেই আছেন যারা চিকিৎসকের কাছে গেল নিজের সমস্যা খুলে বলতে পারছেন না। কিন্তু এতে হিতে বিপরীত হতে পারে আপনারই।


 এই রোগটির কথা সকলেরই জানা। যৌন মিলনের ফলেই এইচআইভির বাহক একজনের থেকে অন্যজনের শরীরে প্রবেশ করে। এই ভাইরাসের ফলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতাও নষ্ট হয়ে যায়।  এটিও একধরনের যৌন রোগ। এই যৌনরোগটিতে আক্রান্ত হলে যৌনাঙ্গ থেকে অস্বাভাবিক ক্ষরণ শুরু হয়, তবে তাড়াতাড়ি চিকিৎসা হলে তা সেরেও যায়। অনেক ক্ষেত্রেই দেখা যায়, যৌন মিলনের ফলে এই রোগ ছড়িয়ে পড়ে দ্রুত।  এই রোগটি অনেকেরই হয়ে থাকে। এটি মূলত ভাইরাস বাহিত একটি রোগ। তবে যৌনমিলনের থেকেও এই রোগ হতে পারে। গনোরিয়াও একটি যৌন রোগ। এই রোগ হলে অস্বাভাবিক ক্ষরণ, টয়লেটে যন্ত্রণা হয়। ঠিকমতো চিকিৎসা হলে তা আবার সেরেও যায়।  এই রোগটি অনেক পুরোনো একটি যৌন রোগ। এটি মূলত এক ধরনের আলসার। যৌনাঙ্গের এই রোগ অনেক সময় মস্তিষ্ক ও চোখেও ছড়িয়ে পড়ে। সুতরাং  নিজের রোগ লুকোতে গিয়ে অজান্তেই মৃত্যু ডেকে না আনার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.