ঠাণ্ডা জল দিয়ে মুখ ধোয়া কতটা উপকারী, জেনে নিন ত্বকের যত্নের এই নিয়মগুলি

 




ODD বাংলা ডেস্ক: আপনার মুখ ধোয়ার সময় আপনার ত্বক থেকে ধুলো এবং ময়লা-সহ ত্বকের ক্ষতিকারক কণা দূর হয়ে যায় এবং মুখটি সতেজ অনুভব করে। কিন্তু জিনিসগুলি আরও জটিল হতে পারে যখন আপনি জানেন না দিনে কতবার আপনার মুখ ধোয়া উচিত। এছাড়া আপনার মুখ ঠাণ্ডা, গরম না ঈষদুষ্ণ কোন ধরনের জল দিয়ে ধোয়া উচিত ? এই প্রশ্ন আপনার মনেও আসতে পারে। আজ এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জানাবো কিভাবে এবং কোন জল দিয়ে মুখ ধুবেন।


ঠান্ডা জল এবং আমাদের ত্বক-


ঠাণ্ডা জল দিয়ে ত্বক ধুলে ত্বকে অনেক ইতিবাচক প্রভাব পড়ে। ঠাণ্ডা জল ত্বকের ব্রণের সমস্যা কমায়। কারণ জল আমাদের ত্বক থেকে তেল দূর করে, যা ব্রেকআউট হতে পারে। যার কারণে আপনার ত্বকে এই তেল তৈরি হয়। এমন পরিস্থিতিতে তেলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ঠাণ্ডা জল উপকারী। আসুন আমরা আপনাকে বলি যে রোসেশিয়ার ক্ষেত্রেও, ঠান্ডা জল অনেক উপকার দেয়। গরম জল মুখের ত্বকে লালভাব সৃষ্টি করতে পারে।


ত্বকের জন্য উপকারী-


শুষ্ক ত্বকের জন্য ঠান্ডা জল বিশেষ উপকারী হতে পারে। আপনার যদি শুষ্ক ত্বক থাকে তবে গরম জল আপনার সিরামের মাত্রা কমিয়ে দিতে পারে। যার কারণে আপনার ত্বকের সমস্যা হতে পারে। ঠান্ডা জলে স্নানের অনেক স্বাস্থ্য উপকারিতাও পাবেন। এর পাশাপাশি ত্বকে এন্ডোরফিন হরমোনও বৃদ্ধি পায়।


যেহেতু ঠাণ্ডা জল আপনার ছিদ্রকে শক্ত করে, তাই মুখে জমে থাকা ময়লা এবং ব্যাকটেরিয়া মুখ থেকে পরিষ্কার করা যায় না। তবে আমাদের ত্বকে আটকে থাকা ধূলিকণা গরম জলর মাধ্যমে সহজেই দূর হয়ে যায়। দিনের যে কোনও মেকআপ এবং অন্যান্য দূষণ দূর করতে প্রথমে হালকা গরম জল দিয়ে আপনার মুখ ধুয়ে নিন। এর পরে, ছিদ্র শক্ত করতে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.