সাগরের জলে উদ্ধার দৈত্যাকৃতি মাছ, দাবি ৩৫ কেজির ইলিশ বলে, দেখে নিন আসল সত্য

 


ODD বাংলা ডেস্ক: মাঝে মধ্যেই বড় মাপের মাছ উদ্ধারের কথা উঠে আশে খবেরর শিরোনামে। সমুদ্রের ধারে উদ্ধার হওয়া বড় মাপের বিভিন্ন প্রজাতির মাছ বহুবার নজর কেড়েছে সকলের। সোশ্যাল মিডিয়ায় পাওয়া গিয়েছে সেই ছবি সামুদ্রিক প্রাণীর চিত্রও। আসলে সমুদ্র তলদেশের জগৎ সম্পর্কে এখনও সম্পূর্ণটা কারও জানান নেই। আমাদের মতে বড় প্রজাতির প্রাণী বলতে তিমি কিংবা হাঙ্গর। কিন্তু, এগুলো ছাড়াও বিভিন্ন প্রজাতির বড় মাছ পাওয়া যায়। আর সেগুলো উদ্ধারের খবর আসে মাঝে মধ্যেই। এবারও হল এমনটা।


সদ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি মাছের ছবি। ভিডিও-তে দেখা যাচ্ছে, জেলে-দের জালে ধরা পড়েছে একটি বড় মাপের মাছ। আর সেই মাছটি-কে ইলিশ বলে দাবি করেছেন ভিডিও নির্মাতা। ভিডিওতে দেখা যাচ্ছে, সমুদ্রের নীল জল থেকে জাল টেনে আনছে মৎসজীবীরা। আর সেই জালে আটকে রয়েছে বড় মাপের একটি মাছ। এই ভিডিও-তে ওয়াটার মার্ক করে লেখা ৩৫ কেজি-র একটি ইলিশ মাছ।


এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা মাত্রই ভাইরাল হয়েছে। ইতিমধ্যে তা ৭৩.৯ হাজার লাইক, ৮৬৩ টি কমেন্ট ও ৭.২ হাজার শেয়ার হয়েছে। তবে, ভিডিওটি বিভিন্ন মানুষ বিভিন্ন রকম মন্তব্য করেছে। বিতর্ক তৈরি হয়েছে মাছটিকে ৩৫ কেজির ইলিশ মাছ বলায়। ভিডিও-তে কেউ কমেন্ট করেছেন, ‘ইলিশ কোনওদিন ৩৫ কেজি হয় না’। কেউ বলেছেন, ‘এটা চিংড়ি’। তেমনই কেউ মজা করে বলেছেন, এটি ৫০ কেজির শুঁটকি। তেমনই একজন লিখেছে, ‘এটি ইলিশ নয়। আর এটি ৮০ কেজির বেশি ওজনের’। একজন মজা করে লিখেছে, ‘এটা বালিশ মাছ’। এমনই মজার মজার কমেন্ট দেখা গিয়েছে ভিডিওতে।


তবে, অনেকেই বলেছেন, এমন বার্তা দিয়ে সকলকে বোকা বানানো হচ্ছে। অনেকে বলেছেন, এমন ভিডিও তৈরি করা হয়েছে শুধু রোজগারের জন্য। সে যাই হোক, এমন দৈত্যাকৃতি মাছ উদ্ধারের খবর আসে প্রায়শই। বেশ কিছুদিন আগে দিঘায় উদ্ধার হয়েছিল ৮০০ কেজির বিরল প্রজাতির মাছ। তিস্তায় গতবছর উদ্ধার হয়েছিল ৮০ কেজি ওজনের বাঘারী মাছ। তেমনই দিঘাতে ‘চিরুনি ফাল’-র খোঁজ মিলেছি।


এরকম প্রায়শই মাছ উদ্ধারের খবর শিরোনামে উঠে আসে। প্রকাশ্যে আসে তার ছবিও। তবে, এবার উদ্ধার হওয়া এটি মাছটি তৈরি করেছে বিতর্ক। আদৌ এটি কোন প্রজাতির মাছ এবং এর সঠিক ওজন কত তা জানতে আগ্রহী সকলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.