দেশ জুড়ে এক দিনে করোনা আক্রান্ত ১০৭১ জন, কোভিড সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র



 ODD বাংলা ডেস্ক: দেশে করোনার ক্রমবর্ধমান কেস নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের উদ্বেগও বেড়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক রবিবার ১৯ মার্চ কোভিড -১৯-এর বৃদ্ধির পরিপ্রেক্ষিতে প্রাপ্তবয়স্কদের চিকিত্সার বিষয়ে নতুন নির্দেশিকা জারি করেছে। নতুন নির্দেশিকাতে বলা হয়েছে যে ব্যাকটেরিয়া সংক্রমণের ক্লিনিকালি সন্দেহ না থাকলে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিত নয়।


নতুন নির্দেশিকাতে বলা হয়েছে,


১) করোনার সঙ্গে অন্য কোনও ভাইরাল সংক্রমণ যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।


২) হালকা অসুস্থতার ক্ষেত্রে সিস্টেমিক এবং কর্টিকো স্টেরয়েড গ্রহণ করবেন না।


৩) শারীরিক দূরত্ব, ইনডোর মাস্ক ব্যবহার, শরীরের তাপমাত্রা ও অক্সিজেনের মাত্রা পর্যবেক্ষণ করতে হবে।


করোনা সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি-


স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, শ্বাসকষ্ট, জ্বর, কাশি ৫ দিনের বেশি থাকলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। এই নির্দেশিকাগুলি জানুয়ারি মাসে আলোচনা করা হয়েছিল। গুরুতর লক্ষণ বা উচ্চ জ্বরের ক্ষেত্রে, রেমডেসিভির প্রথম দিনে ২০০ মিলিগ্রাম চতুর্থ এবং পরবর্তী ৪ দিনের জন্য ১০০ মিলিগ্রাম পাঁচ দিনের জন্য বিবেচনা করা যেতে পারে।


এই রাজ্যগুলিতে চিঠি দিয়েছিল কেন্দ্র-


কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এর আগে বৃহস্পতিবার মহারাষ্ট্র, গুজরাট, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কেরালা এবং কর্ণাটকের রাজ্য সরকারগুলিকে পরীক্ষা, ট্র্যাকিং, চিকিত্সা এবং টিকা দেওয়ার কৌশল অনুসরণ করার জন্য চিঠি লিখেছিল। কারণ এই রাজ্যগুলিতে কোভিড-19-এর ক্ষেত্রে বৃদ্ধি দেখা যাচ্ছে।


দেশে করোনা পরিস্থিতি-


গত কয়েক মাসে দেশে কোভিড-১৯-এর ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। তবে, গত কয়েক সপ্তাহে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। ১২৯ দিন পরে, ভারতে একদিনে কোভিড১৯-এর এক হাজারের-এর বেশি কেস নথিভুক্ত করা হয়েছে, যেখানে চিকিত্সাধীন রোগীর সংখ্যা বেড়ে ৫৯১৫-এ পৌঁছেছে।


রবিবার ১৯ মার্চ সকাল ৮টা পর্যন্ত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ২৪ ঘন্টার মধ্যে দেশে মোট ১০৭১ টি সংক্রমণের নতুন কেস নথিভুক্ত করা হয়েছে। দেশে করোনা ভাইরাসে কেরালা, রাজস্থান ও মহারাষ্ট্রে একজন করে রোগী মৃত্যুও হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.