ভারতে প্রায় এক কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত, জানাচ্ছে গবেষণা

 


ODD বাংলা ডেস্ক: আমরা বলছি না, বরং এক গবেষণায় এই দাবি করা হয়েছে। নিউরোএপিডেমিওলজি জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে যে ভারতের এক কোটিরও বেশি জনসংখ্যা ডিমেনশিয়া রোগে ভুগছে। এই পরিসংখ্যান আমেরিকা, ব্রিটেন এবং অন্যান্য দেশে নথিভুক্ত পরিসংখ্যানের সমান।


গবেষণা অনুসারে, আধা-তত্ত্বাবধানে মেশিন লার্নিং নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা কৌশল ৩১,৪৭৭ বয়স্ক প্রাপ্তবয়স্কদের ডেটা বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়েছিল। গবেষকরা দেখেছেন যে ভারতে ৬০ বছর বা তার বেশি বয়সী মানুষের মধ্যে ডিমেনশিয়ার প্রবণতা ৮.৪৪ শতাংশ, যা দেশের ১০.০৮ মিলিয়ন প্রবীণ নাগরিকের সমতুল্য।


ডিমেনশিয়া কিভাবে নির্ণয় করা হয়


গবেষণায় ব্যবহৃত কৃত্রিম বুদ্ধিমত্তা শেখার মডেলটি ইউনিভার্সিটি অফ সারে, ইউনিভার্সিটি অফ মিশিগান, ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স (AIIMS) সহ বিভিন্ন প্রতিষ্ঠানের একদল গবেষক তৈরি করেছেন। মডেলটি ডেটার সঙ্গে একত্রিত হয়েছিল। এটি একটি নতুন অনলাইন ঐক্যমতের মাধ্যমে ডিমেনশিয়া নির্ণয়কৃত প্রায় ৭০ শতাংশ এর একটি লেবেলযুক্ত ডেটাসেট অন্তর্ভুক্ত করেছে। অবশিষ্ট ৩০ শতাংশ ডেটা AI ভবিষ্যদ্বাণীগুলির যথার্থতা পরীক্ষা করার জন্য ব্যবহার করা হয়েছিল।


ডিমেনশিয়ায় কারা বেশি আক্রান্ত হয় ?


গবেষণায় উপসংহারে বলা হয়েছে, বয়স্ক, নারী, নিরক্ষর মানুষ এবং গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষের মধ্যে ডিমেনশিয়ার হার বেশি। এই গবেষণার সহ-লেখক এবং ইউনাইটেড কিংডমের সারে বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য তথ্য বিজ্ঞানের প্রভাষক হাওমিও জিনের মতে, ভারতে বার্ধক্য নিয়ে করা তদন্তে ৩০,০০০ এরও বেশি প্রবীণ নাগরিককে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.