আপনার স্বাস্থ্যের চাবিকাঠি লুকিয়ে রয়েছে নাভিতে, জানুন পরিচর্যায় উপায়



 ODD বাংলা ডেস্ক: নাভি - একজন মানুষের স্বাস্থ্যের গোপন কথা জানিয়ে দিতে পারে। নাভি থেকেই যেকোনও ব্যক্তির স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু জানা যায়। যদিও নাভি শরীরের একটি অতি ক্ষুদ্র অংশ। অনেকেই একে খুবই তুচ্ছ মনে করতে পারে। কিন্তু এর গুরুত্ব অনেক। পেটের ঠিক মাঝখানেই থাকে নাভি। যা আপনার শরীর সম্পর্কে আপনাকে অনের কিছু বলতে পারে।


আসুন জেনেনি কী করে নাভি থেকেই শরীর স্বাস্থ্য সম্পর্কে একাধিক তথ্য পাওয়া যায়ঃ


সংক্রমণ


 নাভি যদি ফুলে যায়, লাল হয়ে যায় বা ব্যাথা করে তাহলে বুঝতে হবে এটি সংক্রমিত হয়েছে। ব্যাকটেরিয়া বা ছত্রাকের মত কোনও অনু জীবের কারণে এটি সংক্রমিত হতে পারে। যা প্রথমে নাভিতে প্রবেশ করে। পরে যা শরীরের অন্যত্র ছড়িয়ে যেতে পারে। যদি প্রথম থেকেই সচেতন না হন, বা চিকিৎসা না করা হয় তাহলে এটি আগামী দিনে আপনার অসুস্থতার অনেক বড় কারণ হতে পারে।


হার্নিয়া


নাভি হার্নিয়া হয়েছে কিনা তাও জানিয়ে দিতে পারে । এটি পেটের একটি দু্র্বল স্থানে ধাক্কা দেয়। যাদের অতিরিক্ত ওজন ও গর্ভাবতী মহিলাদের মধ্যেও ঘটতে পারে। এটি এরটি প্রসারিত পেটের নাভা যা অ্যাসাইটস নামে পরিচিত একটি অবস্থাকে নির্দেশ করে। যা পেটের তরল জমা হয়।


ওমফালাইটিস


ওম ফালাইটিস একটি ধরনের সংক্রমণ যা পেটের নাভিকে প্রসারিত করে। সাধারণত নবজতক ও ছোট শিশুদের মধ্যে দেখা যায়। এই অবস্থার কারণে লাল ভাব ফোলা ভাব দেখা যায় নাভির মধ্যে। সেখান থেকে রস বার হতে পারে। যদি চিরিৎসা না করানো হয় তাহলে এটি জটিল রোগের কারণ হকে পারে। যার মধ্যে রয়েছে সেপসিস- যাতে মৃত্যু পর্যন্ত হতে পারে।


নাভি পরিষ্কার করার উপায়ঃ নাভির পরিচর্যা জরুরি। হালকা সাবান বা গরম জলের ব্যবহার করে নাভি পরিষ্কার করা যায়। নাভিতে জোর করে কিছু ঢোকানের চেষ্টা করবেন না। এটি নরম কাপড় দিয়ে পরিচ্ছন্ন করা যায়। নাভিতে যদি সংক্রমণ দেখেন তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। স্থানের সময় নিয়মিত নাভি পরিষ্কার করা জরুরি। স্নানের পরে শুকনো কাপড় দিয়ে নাভি মূল পরিষ্কার করতে পারেন। তাহলে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যায়। আগেকার দিনের ধারনা ছিল তেল দিয়ে নাভি পরিষ্কার করা  যায়, কিন্তু বিশেষজ্ঞরা তেল  বা ক্রিম না দেওয়ারই পরিমর্শ দেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.