খাদ্যতালিকা থেকে বাদ দিন এই পাঁচ ধরনের খাবার, নিয়ন্ত্রণে থাকবে PCOS-র সমস্যা

 


ODD বাংলা ডেস্ক: অল্প বয়সে অনেকেই আক্রান্ত হচ্ছে নানান রোগে। প্রেসার, সুগার তো আছেই। এরই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে হার্টের রোগ। তেমনই বর্তমানে অধিকাংশ মেয়ে কোনও না কোনও গাইনেলজিক্যাল সমস্যায় ভুগছেন। এই তালিকার শীর্ষে আছে PCOS। পিলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS হল এটি হরমোনজনিত রোগ। অনিয়মিত পিরিয়ডস, মুখে অধিক রোম, ওজন বৃদ্ধি ও ব্রণ হল এই রোগের লক্ষণ। তেমনই একবার পিলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS-এ আক্রান্ত হলে বন্ধ্যাত্ব, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায়। বিশেষজ্ঞের মতে, এই রোগ মেজাজ ও আত্মবিশ্বাসের ওপর খারাপ প্রভাব ফেলে। এই রোগ নিয়ন্ত্রণে আনতে বদল আনুন খাদ্যতালিতায়। আজই বাদ দিন এই কয় ধরনের খাবার। মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। থাকবেন রোগ মুক্ত।


সুস্থ থাকতে চাইলে অধিক কার্বোহাইড্রেট গ্রহণ বন্ধ করুন। পিসিওস মহিলারা অধিক কার্বোহাইড্রেট গ্রহণের ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তাই ওটস, বাজরা, ব্রাউন রাইল, আপেল, ন্যশপাতি খেতে পারেন। মিলবে উপকার। অধিক কার্বোহাইড্রেট করবেন না ভুলেও।


দুধ বা দুগ্ধ পণ্য এই ধরনের রোগীদের জন্য উপকারী নয়। তবে, সয়া মিল্ক, ওট মিল্ক, বাদাম দুধ খেতে পারেন। এগুলো স্বাস্থ্যের উন্নতি ঘটায়। কিন্তু, চিনি যুক্ত প্যাকেটজাত দুদ্ধ এড়িয়ে চলুন। এতে মিলবে উপকার।


একেবারে বন্ধ করুন চিনি যুক্ত পানীয় খাওয়া। কোল্ড ড্রিংক্স বা কোনও মিষ্টি পানীয় খাওয়া বব্ঝ করুন। এমন পানীয় শারীরিক জটিলতা। পিসিওএস তো বৃদ্ধি করেই। সঙ্গে শারীরিক জটিলতা তৈরি করে। মেনে চলুন বিশেষ টিপস।


পিলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS রোগে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। সঙ্গে রোজ ব্যায়াম করুন। বাড়তি মেদ ঝড়িয়ে ফেলুন। তা না হলে সমস্যা বাড়তে থাকবে। সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে মেডিটেশন করতে পারেন। এতে মনের অস্থিরতা দূর হবে। তবে, যেহেতু এটি হরমোন জনিত সমস্যা, তাই সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিন। সঠিক উপায় রোগ রাখুন নিয়ন্ত্রণে।


এর সঙ্গে সঠিক খাদ্যাভ্যাস শরীর রাখে সুস্থ। সুস্থ ও রোগ মুক্ত থাকতে চাইলে রোজ স্বাস্থ্যকর খাবার খান। খাদ্যতালিকায় রাখুন সবজি ও ফল। গাজর, বিট থেকে ক্যাপসিকামের মতো সবজি খেতে পারেন। তেমনই রোজ আপেল, কলা, মৌসম্বির মতো ফল খান। এতে মিলবে উপকার। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.