ডিজিটাল বিপ্লব, 5G লঞ্চের ৬ মাসের মধ্যেই 6G টেস্ট বেড-এর ঘোষণা করলেন নরেন্দ্র মোদী

 


ODD বাংলা ডেস্ক:  ফাইবজি লঞ্চ হওয়ার ৫ মাস পরে, ভারত এখন সিক্সজি চালু করার জন্য সম্পূর্ণ প্রস্তুত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারত সিক্সজি ভিশন ডকুমেন্ট উপস্থাপন করেছেন এবং সিক্সজি টেস্ট বেডেরও ঘোষণা করে দিয়েছেন। সিক্সজি টেস্টবেড নতুন প্রযুক্তি এবং গবেষণা অগ্রগতি এবং সিক্সজি-এর জন্য টেস্ট করার জন্য ব্যবহার করা হবে। সিক্সজি দৃষ্টিভঙ্গির সঙ্গে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লিতে জাতিসংঘের আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নেরও উদ্বোধন করেছেন।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী বলেছেন?


প্রধানমন্ত্রী মোদী বলেছেন, 'ডিজিটাল বিপ্লবের দিকে দ্রুত এগোচ্ছে ভারত। ভারত দ্রুততম ফাইবজি পরিষেবা প্রদানকারী দেশ। আমরা ফাইবজি আসার ৫ মাসের মধ্যে সিক্সজি প্রযুক্তির কথা বলছি। এটি নতুন ইন্ডিয়ার আস্থার পথ দেখায়। প্রধানমন্ত্রী মোদী আরও বলেছেন যে তিনি খুশি যে আইটিইউ-এর বিশ্ব টেলিযোগাযোগ মানক সমাবেশ দিল্লিতে অনুষ্ঠিত হবে।


এছাড়াও, প্রধানমন্ত্রী বলেছেন যে ভারত আগামী বছরগুলিতে ১০০ ফাইবজি ল্যাব স্থাপন করতে চলেছে। এছাড়াও, তিনি বলেছেন যে ভারত সিক্সজি ভিশন ডকুমেন্ট এবং সিক্সজি টেস্ট বেড একসঙ্গে দেশে উদ্ভাবন এবং দ্রুততম প্রযুক্তি তৈরির পরিবেশ সক্ষম করবে।


টেস্টবেড কি?


টেস্টবেড হল একটি সিস্টেম যা নতুন প্রযুক্তি এবং ধারণাগুলিকে বৃহত্তর দর্শকদের কাছে স্থাপন বা রোল আউট করার আগে পরীক্ষা এবং মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।


কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সিক্সজি নেটওয়ার্কের বিষয়ে বলেছেন, বিকাশের জন্য প্রয়োজনীয় অনেক প্রযুক্তি ভারতীয় বিকাশকারীদের কাছে উপলব্ধ। আগামী প্রজন্মের প্রযুক্তি খাতে দেশ এগিয়ে থাকবে।


ফাইবজি এর তুলনায় নেটওয়ার্কের গতি দুই থেকে তিনগুণ


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফাইবজি পরিষেবা চালু করার পর ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে হায়দ্রাবাদে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT-হায়দ্রাবাদ) বুথ পরিদর্শন করার সময় তিনি এই কথা বলেন। IIT-হায়দ্রাবাদ এখানে একটি সিক্সজি প্রযুক্তির প্রোটোটাইপ প্রদর্শন করছে এবং ফাইবজি এর চেয়ে দুই থেকে তিনগুণ বেশি নেটওয়ার্ক গতি অর্জন করেছে বলে দাবি করছে।


অশ্বিনী বৈষ্ণব বলেছেন, 'এখন আমাদের সিক্সজি এর বিকাশ এবং প্রবর্তনের ক্ষেত্রে এগিয়ে থাকতে হবে। টেলিকম বিশ্বকে ফাইবজি থেকে সিক্সজি-এ নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় অনেক প্রযুক্তি তৈরি করা হয়েছে এবং ভারতীয় বিকাশকারী সম্প্রদায়ের কাছে অনেক পেটেন্ট উপলব্ধ রয়েছে। তিনি বলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চান ভারত সিক্সজি নেটওয়ার্কের জন্য নেতৃত্ব দিক। আমাদের সিক্সজি-এ নেতা হতে হবে। আমরা এই লক্ষ্যে কাজ করব এবং এটি অর্জন করব।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.