সত্যিই কি মাইগ্রেনের মত মাথাব্যথা সারিয়ে তোলে জিলিপি? আয়ুর্বেদ বিজ্ঞানের পরীক্ষায় আশার আলো



 ODD বাংলা ডেস্ক: যে কোনও একপাশ জুড়ে শুরু হয় দপদপানি। তীব্র থেকে অতি তীব্র। সেইসঙ্গে বমিভাব, চোখে দেখতে অসুবিধে, আলো ও শব্দ অসহ্য লাগা, খিদে কমে যাওয়া এমনকি চোখের যন্ত্রণার মতো উপসর্গও দেখা দেয়। এটাই মাইগ্রেন। এই মাইগ্রেন, অল্পবয়সি থেকে মধ্যবয়সি হয়ে বেশিবয়সি প্রত্যেককেই জীবনভর ভোগাতে পারে। মাইগ্রেন সাধারণত, কিছুদিন অন্তর অন্তর ফিরে আসে। তাই যাঁরা এই রোগ ভোগেন, তাঁরা এর পূর্বাভাস টের পান।


কিন্তু আয়ুর্বেদ স্বাস্থ্য সমস্যা মোকাবেলার অনেক প্রতিকার দিয়েছে। খারাপ জীবনযাত্রার কারণে আজকাল অনেক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হয়। ঘুমের অভাব, শারীরিক পরিশ্রমের অভাব এবং অস্বাস্থ্যকর খাবারের কারণে আমাদের স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব পড়ে। অনেক সময় মাইগ্রেনের সমস্যাও বেড়ে যায়। এমন পরিস্থিতিতে একটি ভিডিও শেয়ার করেছেন আয়ুর্বেদিক চিকিৎসক মিহির খাত্রী। যেখানে তিনি জানিয়েছেন রাবড়ি-জিলিপি খেলে মাইগ্রেনের উপশম পাওয়া যায়। এটি আয়ুর্বেদিক প্রতিকার হিসেবেও কাজ করে। আসুন জেনে নিই মাইগ্রেনের জন্য রাবড়ি-জিলিপি কতটা কার্যকর।


জানা গিয়েছে সকালে ঘুম থেকে উঠে রাবড়ি-জিলিপি খেলে মাইগ্রেন সেরে যায়। মিহির খাত্রীর মতে, সূর্যোদয় বাতের সাথে জড়িত। এর ফলে ব্যথা হয়। জালেবি ও রাবড়ি শরীর ঠান্ডা করার মতো খাবার। তারা দোষে ভারসাম্য আনে। এগুলো মাথাব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। এটি এক থেকে তিন সপ্তাহ ধরে খাওয়া যেতে পারে। কিন্তু ডায়াবেটিস এবং ল্যাকটোজ অসহিষ্ণুতা সম্পন্ন ব্যক্তিদের এটি সম্পূর্ণরূপে এড়ানো উচিত।


অ্যালোপ্যাথি চিকিৎসা অনুযায়ী


অ্যালোপ্যাথি মতে, যেকোনো রোগের জন্য এ ধরনের খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অনেক মানুষ প্রিডায়াবেটিক। এমন পরিস্থিতিতে এত মিষ্টি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এ কারণে তাদের চিনির মাত্রা বেড়ে যেতে পারে। জিলিপিতে রয়েছে প্রচুর ক্যালরি। কারণ এটি চিনির সিরায় ডুবিয়ে পরিবেশন করা হয়। এটি আপনার রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দিতে পারে। এ জন্য ডায়াবেটিস রোগী ও প্রিডায়াবেটিক ব্যক্তিদের এ ধরনের খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


এটি দীর্ঘস্থায়ী রোগের কারণও হতে পারে। জিলিপি তৈরিতে ময়দা ব্যবহার করা হয়। এটি একটি স্বাস্থ্যকর বিকল্প নয়। এতে ফাইবারের অভাব রয়েছে। এটি নিয়মিত সেবন করলে স্থূলতা, ডায়াবেটিস, হৃদরোগ, হাইপারকোলেস্টেরলেমিয়া, উচ্চ রক্তচাপ ইত্যাদির মতো দীর্ঘস্থায়ী রোগ হতে পারে। রাবড়ি জিলিপির সংমিশ্রণ ক্যান্সারের কারণ হতে পারে। আসলে জিলিপি হাইড্রোজেনেটেড তেলে ভাজা হয়। এটি ট্রান্স ফ্যাটে পরিপূর্ণ। এতে ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে। এ ছাড়া রাবড়িতে রয়েছে চিনি ও স্যাচুরেটেড ফ্যাট। তাই এই খাবার মাইগ্রেন সারানোর ওষুধের বিকল্প হতে পারে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.