নবরাত্রির উপবাসে খেতে পারেন মিল্কশেক, রইল পাঁচটি মিল্কশেকের হদিশ, পুজোর দিন শরীর রাখুন সুস্থ

 


ODD বাংলা ডেস্ক: টানা নয় দিন ধরে চলে চৈত্র নবরাত্রি। শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী, চন্দ্রঘন্টা, মা কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরি ও সিদ্ধিদাত্রী রূপে মা পুজিত হন। ২২ মার্চ থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি। এই সময় অধিকাংশই উপবাস করে মায়ের আরাধনা করে থাকেন। আমিষ খাবার থেকে দূরে থাকেন অনেকেই। তাই উপবাসের দিন কী খাবার খাবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। এদিকে একেবারে না খেয়ে পুজো করলে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। তাই নবরাত্রিরের উপবাসের দিন খেতে পারেন মিল্ক শেক। দেখে নিন কী কী।


ড্রাই ফ্রুটস মিল্ক শেক- ১০টি কাজু, ৫টি বাদাম, ৫টি পেস্তা, ১ চা চমচ ভিজিয়ে রাখা কিশমিশ, ১ কাপ দুধ, ২ চা চামচ চিনি ও ১ চা চিমটে জাফরান নিন। উপাদান গুলো মক্সিতে ব্লেন্ড করে নিন। এই সময় অবশ্যই দুধ দেবেন। তৈরি ড্রাই ফ্রুটস মিল্ক শেক।


আখরোট মিল্ক শেক- খেতে পারেন আখরোটের মিল্ক শেক। ৬টি খেঁজুর, ১ টেবিল চামচ কিশমিশ, ৫টি আখরোট ও ১ কাপ দুধ নিয়ে মিক্সিতে ব্লেন্ড করে তৈরি করুন আখরোট মিল্ক শেক। এটি খেলে শরীর থাকবে ঠান্ডা। মেনে চলুন এই টিপস।


অ্যাপেল ও কলার মিল্ক শেক- ১টি আপেল, ১টি কলা, আধ চা চামচ এলাচ গুঁড়ো, ১ কাপ দুধ ও ১ টেবিল চামচ চিনি নিন। এবার সব কয়টি উপাদান ব্লেন্ড করে নিন। নামিয়ে গ্লাসে ঢালুন। মেশান এলাচ গুঁড়ো। তৈরি আপেল ও কলার মিল্ক শেক।


ম্যাঙ্গো মিল্ক শেক- খেতে পারেন ম্যাঙ্গো মিল্ক শেক। এটি তৈরিতে প্রয়োজন ১টি আম, ১ কাপ দুধ, ৫টি কাজু, ১ টেবিল চামচ চিনি ও ১ চিমটে জাফরান। আমের খোসা ছাড়িয়ে আঁটি আলাদা করে নিন। মিক্সিতে আম. দুধ, কাজু, চিনি দিয়ে ব্লেন্ড করে নিন। নামিয়ে দিন জাফরান মেশান। তৈরি ম্যাঙ্গো মিল্ক শেক।


মাখনা মিল্ক শেক- নবরাত্রিরের উপবাসের দিন খেতে পারেন মিল্ক শেক। মিল্ক শেক বানাতে প্রয়োজন ১ কাপ মাখনা, দেড় কাপ দুধ, ৪ টেবিল চামচ কনডেন্স মিল্ক, হাফ চা চামচ এলাচ গুঁড়ো, ১ টেবিল চামচ চিনি ও ২ চিমটে জাফরান। প্রথমে ১৫ মিনিটের জন্য দুধে মাখনা ভিজিয়ে রাখুন। তারর মিক্সিতে মাখনা, দুধ, কনডেন্স মিল্ক, এলাচ গুঁড়ো ও চিনি দিয়ে ব্লেন্ড করে নিন। নামিয়ে জাফরান দিন। তৈরি মাখনা মিল্ক শেক।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.