শীতলা অষ্টমীতে ঘরের অশান্তি ও রোগ থেকে মুক্তি পেতে এই দিনে করুন এই নিয়মগুলির পালন করুন

ODD বাংলা ডেস্ক: পঞ্জিকা অনুসারে, অষ্টমী তিথি প্রতি মাসে দুবার পড়ে, শুক্লপক্ষে ও কৃষ্ণপক্ষে। কিন্তু চৈত্র মাসের কৃষ্ণপক্ষে যে অষ্টমী তিথি পড়ে তার বিশেষ তাৎপর্য রয়েছে। এটি শীতলা অষ্টমী নামে পরিচিত। এই দিনে মা শীতলার পূজার রীতি রয়েছে। এবার শীতলা অষ্টমী ২ এপ্রিল ২০২৩-এ পড়ছে।

শীতলা অষ্টমীর উৎসবটি হোলির এক সপ্তাহ পরে অর্থাৎ অষ্টমী তিথিতে পালিত হয়। এই উৎসবের বিশেষত্ব হল এই দিনে মাকে বাসি খাবার নিবেদন করা হয়। অর্থাৎ সপ্তমী তিথিতে মাকে খাবার দেওয়ার জন্য খাবার তৈরি করা হয়। বাড়িতেও এই দিনে সবাই বাসি খাবার খায়। শীতলা অষ্টমীতে তাজা বা গরম খাবার খাওয়া নিষিদ্ধ। শীতলা অষ্টমীতে এই নিয়মগুলি মেনে চললে মা শীতলার আশীর্বাদ পাওয়া যায় এবং রোগ থেকে মুক্তি পাওয়া যায়। জেনে নিন শীতলা অষ্টমীর তিথি, শুভ সময়, গুরুত্ব, পূজা পদ্ধতি ও ব্যবস্থা।

শীতলা অষ্টমীর গুরুত্ব-

মাতা শীতলাকে বলা হয় পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যের দেবী। এমনটা বিশ্বাস করা হয় যে শীতলা অষ্টমীর দিনে মা শীতলার পূজা ও উপবাস করলে বাড়িতে রোগ, ব্যাধি, মহামারীর আশঙ্কা থাকে না। সেই সঙ্গে বাড়িতে সুখ শান্তি বজায় থাকে। পৌরাণিক বিশ্বাস অনুসারে, মাতা শীতলাকে গুটিবসন্ত রোগ থেকে মুক্তির দেবী হিসাবেও বিবেচনা করা হয়েছে। অন্যদিকে, বাসি খাবারের নৈবেদ্যর কারণে এই দিনটিকে বাসোদা বলা হয়।

শীতলা অষ্টমী ২০২৪ পূজা বিধি-

শীতলা অষ্টমীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার কাপড় পরিধান করুন। এর পর পূজা ঘরে প্রদীপ জ্বালান। হাতে ফুল, অক্ষত, জল ও দক্ষিণা নিয়ে উপবাসের শপথ নিন। মাতা শীতলার পূজার জন্য একটি বেদী প্রস্তুত করুন এবং তাতে মাতার মূর্তি স্থাপন করুন। মাকে তেল-সিঁদুর, লাল ফুল, আলতা এবং ধূপ-প্রদীপ জ্বালান। মা শীতলাকে সপ্তমী তিথিতে দই, মিষ্টি, ভোগ দিয়ে তৈরি খাবার নিবেদন করুন। পূজায় শীতলা স্রোত পাঠ করতে হবে এবং শেষে আরতি করতে হবে।

শীতলা অষ্টমীতে প্রতিকার-

শীতলা অষ্টমীর দিন পূজায় দেবীকে জল নিবেদন করার সময় কলসীতে কিছু জল সংরক্ষণ করুন এবং মা শীতলার ধ্যান করার সময় এই জল বাড়ির কোণে এবং সর্বত্র ছিটিয়ে দিন। এতে ঘরে সুখ শান্তি আসে।

ইচ্ছা পূরণের জন্য শীতলা অষ্টমীতে মাকে তেল-সিঁদুর, আলতা ও লাল রঙের ফুল অর্পণ করুন। এতে আপনার সকল ইচ্ছা পূরণ হবে এবং রোগ বাড়ি থেকে দূরে থাকবে।

বাড়িতে সুখ ও শান্তির জন্য শীতলা মাতার বন্দণা মন্ত্র জপ করুন ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.