স্নানের পর চুল শুকিয়ে সিঁদুর পরুন, রাইল সিঁদুর পরার ৬টি বিধান - যা শুভ

 


ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্মে বিশেষ গুরুত্ব রয়েছে ষোলো শৃঙ্গারের। ষোলো শৃঙ্গারের অন্যতম হল সিঁদুর পরা। হিন্দুশাস্ত্র অনুযায়ী বিবাহিত মহিলাদের সিঁদুর পরা বাধ্যাতামূলক। বিয়ের সময়েই সিঁদুরদান পর্ব থাকে। তারপর থেকে স্বামীর মৃত্যুর আগে পর্যন্ত বিবাহিত মহিলাদের নিত্য সঙ্গী হল সিঁদুর। শাস্ত্র মতে শুধুমাত্র স্বামী বা পরিবারের মঙ্গল কামনার জন্যই মহিলা সিঁদুর পরেন এমনটা নয়। যে মহিলা সিঁদুর পরেন তারও শুভ হয় বলে মনে ররা হয়েছে। তবে মনে রাখবেন সিঁদুর পরার কতগুলি নিয়ম রয়েছে। আর সেই সময় নিয়ম মানা না হলে স্বামী আর পরিবারের অকল্যাণ হয়।


সিঁদুর পরার কতগুলি নিয়ম রয়েছে। আসুন সেগুলি জেনেনিঃ


১. নিয়মিত সিঁদুর পরা


নিয়ম করে প্রতিদিনই সিদুর পরবেন। তবে ভুলেও মঙ্গলবার সিঁদুর পরবেন না। পুরাণ অনুযায়ী একবার সীতার সঙ্গে কথা বলে হনুমানের ধারনা হয়েছিল ভগবান শ্রী রানকে শ্রদ্ধা জানানোর জন্যই সিঁদুর পরেন সীতা। তাই তিনিও যে রামভক্ত তা প্রমাণ করার জন্য গোটা গায়ে সিঁদুর পরেছিলেন। সেই থেকেই মঙ্গলবার মহিলাদেরক সিঁদুর পরতে নেই। তাতে পরিবারের অকল্যণ হয়। মঙ্গলবার সিঁদুর বজরংবলীকে অর্পণ করা হয়।


২. নিজের সিঁদুর নিজে পরুন


নিজের সিঁদুর অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না। আবার অন্যকারও সিঁদুর নিজে ব্যবহার করবেন না। তাতে পরিবার ও স্বামীর অকল্যাণ হয়। পাশাপাশি এই কাজটি করলে আর্থিক অনটন ডেকে আনে।


৩. স্নান করে তবেই সিঁদুর পরুন


হিন্দু ধর্মে সিঁদুর অত্যান্ত পবিত্র। তাই স্নান করে শুদ্ধ না হয়ে সিঁদুর পরা ঠিক নয়। অনেকে আবার মাসিক ঋতুচক্রের সময় সিঁদুর পরতে নিষেধ করেন। কারণ এই সময় সিঁদুরের পবিত্রতা বজায় রাখার জন্যই সিঁদুর পরা হয় না। এই সময় সিঁদুর পরলে পরিবারের সমস্যা অশান্তি দেখা দেয়।


৪. চুল শুকিয়ে সিঁদুর পরুন


স্নান করে সিঁদুর পরার বিধান থাকলেও ভেজা চুলে কখনই সিঁদুর পরবেন না। তাতে স্বামীর অশুভ হয়। চুল মুছে ভাল করে শুকিয়ে তাকপরই সিঁদুর পরুন। তাতে স্বামীর জীবনে সমস্যা অনেকটাই কমে যাবে।


৫. সিঁদুর উপহার দেবেন না


নিজে যেমন সিঁদুর উপহার হিসেবে কাউকে দেবেন না। তেমনই কারও থেকে উপহার হিসেবে সিঁদুর নেবেন না। তাতে দুইজনের মধ্যে সমস্যা বাড়ে।


৬. সোজা সিতে করে সিঁদুর পরুন


চুল ভাল করে আঁচড়ে সোজা একটি সিতে কেটে তারপরই সিঁদুর পরুন। সিঁদুর কখনই চুলের আড়ালে লুকিয়ে রাখবেন না। তাতে আমনার জীবনে সমস্যা তৈরি হবে। ভুলেও অপরিচিত কোনও ব্যক্তির সামনে সিঁদুর পরবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.