খাবার তৈরি থেকে ত্বকের যত্ন- এই ছয় উপায় ব্যবহার করুন দুধের সর, জেনে নিন কী কী

 


ODD বাংলা ডেস্ক: ত্বকের যত্নে অনেকেই ব্যবহার করে থাকেন দুধের সর। নিয়মিত মুখে দুধের সর লাগালে ত্বকে আসে জেল্লা। তেমনই দূর হয় রুক্ষ্ম ভাব। তবে, এবার শুধু ত্বকের যত্ন নয়। আরও কয়টি উপায় ব্যবহার করুন দুধের সর। দেখে নিন কী কী।


দুধের সর দিয়ে তৈরি স্যান্ডউইচ। স্যান্ডউইচ নিয়ে অনেকেই এক্সপেরিমেন্ট করে থাকেন। ডিম, সবজি কিংবা চিজ দিয়ে তো প্রায়শই বানান স্যান্ডউইচ। এবার বানান মালাই দিয়ে। দুধের সর পাউরুটির ওপর লাগিয়ে নিন। এবার সামান্য চিনি বা মিষ্টি দিন। তৈরি মালাই স্যান্ডউইচ।


দুধের সর দিয়ে মিষ্টি তৈরি করে নিন। দুধের সর ফেলে না দিয়ে একস্থানে জমা করুন। তাতে গুঁড়ো করে চিনি মিশিয়ে নিন। এবার এই দিয়ে মালাই বরফি, মালাই লাড্ডু, মালাই রুটি-র মতো পদ বানাতে পারেন।


তরকারি রাঁধতে ব্যবহার করুন দুধের সর। মালাই কোফতা, বাটার চিকেন থেকে শুরু করে একাধিক পদ রাঁধতে রারেন। এমন খাবার বেশ সুস্বাদু হয়ে থাকে। আর বানানো তেমন ঝক্কি নয়।


পালং পনির অনেকেই বানিয়ে থাকেন। এবার এই পদ তৈরি করতে ব্যবহার করুন মালাই। এটি পনিরের পদলে ৩ থেকে ৪ টেবিল চামচ মালাই দিন। এতে তেঁতো ভাব কেয়ে যাবে। আবারে আলবে স্বাদ। তাই পনির বানাতে ব্যবহার করতে পারেন মালাই।


মালাই বা ঘি তৈরিতে ব্যবহার করুন মালাই। প্রতিদিন একটি পাত্রে মালাই সংগ্রহ করুন। এবার তা দিয়ে তৈরি করুন মাখন বা ঘি। এটি যেমন সুস্বাদু হবে , তেমনই স্বাস্থ্যকর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস।


ত্বকের যত্নে ব্যবহার করুন মালাই। ট্যান দূর করতে বেশ উপকারী দুধের সর। দুধের সরের সঙ্গে মিশিয়ে নিন কয়ের ফোঁটা লেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। কিংবা বেসনের সঙ্গে মিশিয়ে নিন দুধের সর। এবার মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস। কিংবা ত্বকের রুক্ষ্ম ভাব দূর করতে ত্বকে লাগান দুধের সর। অন্তত ২০ মিনিট পর ঘষে ধুয়ে নিন। এতে ত্বক হবে নরম। এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.