এই পথেই মিলবে সাফল্য! ভয়কে জয় করার সেরা ৫ উপায়

 




ODD বাংলা ডেস্ক: নানা কারণে নানা সময় আমরা ভয় পেয়ে থাকি। বিভিন্ন মানুষের ভয়ের কারণ আলাদা আলাদা। একজন ছাত্র পরীক্ষায় খারাপ ফল করার ভয় পায়, একজন ব্যবসায়ী ব্যবসায় ক্ষতি হওয়ার ভয় পান, রাজনীতিবিদ ভোটে হেরে যাওয়ার ভয় পান, সিনেমার তারকা তাঁর ছবি ফ্লপ করার ভয় পান। মানুষের প্রকৃতিই হল নানা কারণে ভয় পাওয়া। কখনও ভূতের ভয়, কখনও অজানার ভয়, কখনও ব্যর্থতার ভয়, আবার কখনও প্রাণের ভয় আমাদের তাড়িয়ে বেড়ায়। কিন্তু জানেন কি, এই ভয়ের বাস আর কোথাও নেই, শুধুই আমাদের মনে। আর এই ভয়ই আমাদের ব্যর্থতার কারণ হয়ে দাঁড়ায়। একবার যদি আমরা মন থেকে ভয় দূর করে ফেলতে পারি, তাহলে কোনও কাজই আর আমাদের জন্য কঠিন নয়।


জেনে নিন মন থেকে ভয় দূর করে অনুপ্রেরণা যোগানোর পাঁচ বাক্য।


* যে কোনও নতুন কাজ শুরু করার আগে আমরা সবাই ভয় পাই। কিন্তু ব্যর্থতার ভয় কখনও কোরো না। বা কাজ কখনও অর্ধেক করে ছেড়ে দিও না। মন দিয়ে চেষ্টা করতে থাকো, সাফল্য একদিন পাবেই।


* যে কাজটা করতে তোমার ভয়, সেই কাজটাই বারবার করতে থাকো। এটাই হল ভয়কে জয় করার সবচেয়ে সহজ উপায়।


* ভয়কে কখনও তোমার জীবনের কাছাকাছি আসতে দিও না। ভয় যদি কোনও কারণে তোমার কাছাকাছি চলে আসে, তবে এর উপর আক্রমণ করো। অর্থাত্‍ ভয়ের থেকে পালিয়ে যেও না, এর মুখোমুখি দাঁড়াও।


* যদি তোমার ভয় না লাগে, তার মানে এই নয় যে তুমি জিতে গেছো। যে বিষয়ে তোমার ভয়, তাকে জয় করাই হল আসল সাহসের পরিচয়। বলা হয়ে থাকে, মনে ভয়ে না থাকলেই যে সেই ব্যক্তি সাহসী তা নয়, আসল সাহসী তিনি, যিনি নিজের ভয়কে জয় করেছেন।


* নিজের ভয়কে জয় করতে হলে অলস বসে থেকো না। তাহলেই সেই ভয়ের চিন্তা মাথার মধ্যে ঘুরপাক খাবে। নিজের মনকে নানা কাজে ব্যস্ত রাখো। তাহলেই ভয় আর মনের মধ্যে আসতে পারবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.