কোনও কসমেটিক্স নয় এই মাটি দিয়েই দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা, জেনে নিন কী করবেন

 


ODD বাংলা ডেস্ক: গরমকাল মানেই ত্বকের দীপ্তি প্রায়ই হারিয়ে যেতে থাকে। রোদে মুখ শুষ্ক হয়ে যায়। ফেসিয়াল থেকে ফেসপ্যাক এবং ত্বক টানটান করার জন্য অনেক প্রতিকারই করে চলেন অনেকে। কিন্তু কয়েকদিন পর থেকেই একই অবস্থা। এমন পরিস্থিতিতে আপনার ত্বকের আরও যত্ন নিতে হবে। গরমে সুন্দর দেখতে মুখে অবশ্যই ফেসপ্যাক ব্যবহার করুন।


মহিলারা পার্লারে ঘন্টার পর ঘন্টা ব্যয় করে যাতে তাদের বার্ধক্য চেহারায় না দেখা যায়। বিশেষ করে মহিলারা তাদের ত্বকের খুব যত্ন নেন। এমন পরিস্থিতিতে আপনি যদি গরমে সুন্দর ত্বক চান, তাহলে ঘরেই মুলতানি মাটির তৈরি ফেসপ্যাক লাগাতে পারেন। বিশেষ বিষয় হল এই ফেসপ্যাকগুলি আপনি সহজেই ঘরে বসেই তৈরি করতে পারেন।


১) হলুদ এবং মুলতানি মাটির ফেস প্যাক-


মুখের ফাইন লাইন, ব্রণ, ব্রণ এবং ঝলসে যাওয়া ত্বক নিরাময়ে আপনি হলুদ এবং মুলতানি মাটির একটি ফেসপ্যাকও তৈরি করতে পারেন। এর জন্য এর চামচ মুলতানি মাটির গুঁড়ো নিতে হবে। এক ভাগের চার ভাগ চা চামচ হলুদ গুঁড়ো এবং গোলাপ জল মেশান। এই পেস্ট সারা মুখে লাগান। শুকানোর পর এই মুখটি সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।


২) দুধ এবং মুলতানি মাটির ফেস প্যাক-


মুলতানি মাটি আপনার ত্বকের টোন উন্নত করে। এছাড়াও এটি ব্রণ, ট্যানিং এবং ত্বক টানটান করতে সাহায্য করে। এর জন্য আপনি দুই থেকে তিন টেবিল চামচ মুলতানি মাটি নিন এবং এতে দুই চা চামচ দুধ মিশিয়ে নিন। একটি মসৃণ পেস্ট তৈরি করুন এবং মুখে লাগান। শুকিয়ে যাওয়ার দশ থকে বারো মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক অনেক মসৃণ ও কোমল হবে।


৩) মধু ও মুলতানি মাটির ফেসপ্যাক- বলি এবং কাকের পায়ের সমস্যা দূর করতে মধু ও মুলতানি মাটির তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন। এর জন্য এক চা চামচ মুলতানি মাটির গুঁড়োর মধ্যে এক চা চামচ গোলাপ জল এবং হাফ চা চামচ মধু মিশিয়ে নিন। এবার এই প্যাকটি পুরো মুখে লাগান। শুকানোর পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.