টয়লেটের সিটের চেয়ে ৪০০০০ গুণ বেশি ব্যাকটেরিয়া থাকে জলের বোতলে! শিউরে ওঠার মতো তথ্য গবেষণায়

 


ODD বাংলা ডেস্ক: টয়লেট মানেই জীবাণুর বাসা। রোজ বর্জ্য পদার্থ ত্যাগ করা হয় সেখানে। কখনও ভেবেছেন, ওই টয়লেটের থেকেও বেশি জীবাণু থাকতে পারে আপনার আগলে আগলে রাখা একটি‌ জরুরি জিনিসে? সম্প্রতি বিজ্ঞানীরা কিন্তু এমন কথাই বলছেন।  


আর দৈনন্দিন ব্যবহারের সে জিনিসটি কী জানলে হয়তো আর ব্যবহার করতে ইচ্ছে করবে না। জল পানের বোতলই হল সেই জিনিস‌‌। 


তাতেই বাসা বাঁধে জীবাণুরা। আর অল্প স্বল্প জীবাণু নয়। টয়লেটের থেকে অনেক বেশি জীবাণু রয়েছে আপনার আমার জলের বোতলে। 


সম্প্রতি এক গবেষণার ফলাফল হাতে পাওয়ার পর গবেষকরা জানান, জল পানে ব্যবহৃত বোতল মোটেই নিরাপদ নয়। এর মধ্যে প্রচুর পরিমাণে জীবাণু রয়েছে। পরিমাণটি কত? সে কথা বলতে গিয়েই টয়লেট সিটের তুলনা টানেন বিজ্ঞানীরা। 


জানানো হয়, টয়লেট সিটে যে পরিমাণ জীবাণু থাকে, তা এর তুলনায় নগণ্য। টয়লেটের থেকে ৪০০০০ গুণ বেশি জীবাণু রয়েছে বোতলের মধ্যে।


এই গবেষণার জন্য বিভিন্ন ধরনের বোতল থেকে নমুনা সংগ্রহ করা হয়। বাজারে আসা নতুন ছিপি সমেত বোতল, ভালভের ছিপি রয়েছে এমন বোতল, সসের বোতলের মতো সরু মুখের বোতল, সাধারণ ছিপি সমেত বোতল থেকে নমুনা সংগ্রহ করা হয়। এছাড়াও ভালো মানের পরীক্ষা-নিরীক্ষা করতে বোতলগুলির বিভিন্ন জায়গা থেকে নমুনা নেওয়া হয়‌।


সংগৃহীত নমুনাগুলি বিশ্লেষণ করেই পাওয়া যায় এমন তথ্য।‌ গ্ৰাম নেগেটিভ রড ও ব্যাসিলাস গোত্রের ব্যাকটেরিয়াগুলো পেটের সমস্যার বড় কারণ। এই ধরনের ব্যাকটেরিয়া থাকা বোতলে দীর্ঘদিন জল পান করলে অ্যান্টিবায়োটিক ওষুধ ঠিকমতো কাজ করতে পারে না। বোতল নিয়মিত পরিষ্কার না করলে এর থেকেও বড় বড় রোগ হওয়ার আশঙ্কা থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.