ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্ন

 


ODD বাংলা ডেস্ক: ত্বকের যত্নে অনেক ধরনের ফেসিয়াল করার চর্চা প্রত্যেক রূপ সচেতন নারীদের মধ্যেই রয়েছে। কিন্তু অনেক সময় ফেসিয়াল করার পর ত্বক নাজুক হয়ে পড়ে।  সে চায় বাড়তি যত্ন। আর এই কথা তো বলার অপেক্ষা রাখে না যে আমদের পরিবেশ আমাদের ত্বকের সঙ্গে সখ্যতা গড়ে তুলতে পারেনা। তাই ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্ন নিতে কিছু নিয়ম মেনে চলতে পরামর্শ দিয়েছেন পন্নিস আর্টিস এর মালিক এবং বিউটি কনসালটেন্ট পন্নি খান: 


ফেসিয়ালে যদি ব্লিচিং ক্রিম ব্যবহার করা হয়ে থাকে তবে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে সাবান বা ফেইস ওয়াশ ব্যবহার করবেন না। এর ২টি কারণ আছে, একটি হলো ব্লিচিং ক্রিমের সঙ্গে সাবান রিয়াকশন করে  ত্বকের ক্ষতি করতে পারে। আরেকটি কারণ হলো ব্লিচিং ক্রিমের লক্ষ্য হল আপনার মুখের লোমের রঙ পরিবর্তন করা কিন্তু তাৎক্ষনিকভাবে সাবান ব্যবহার করলে রঙটা লোমে বসবে না।


ফেসিয়াল করার পরপরই স্টিম নেওয়া উচিত নয়। কেননা অনেক ফেসিয়ালেই চেহারায় গ্লো  আনার জন্য স্টিম  করা হয় যা পরবর্তীতে আবার স্টিম নেওয়ার ফলে কমে যেতে পারে। এতে আপনার এত টাকা খরচ করে ফেসিয়াল করার অর্থই থাকবেনা।


ত্বক যদি বেশ পাতলা আর গায়ের রঙ যদি ফর্সা থাকে তাহলে ফেসিয়ালের পর পরই ম্যাসাজ করা হলে ত্বকে অনেক সময় লাল প্যাচের  মত দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ফেসিয়াল করার ৩ দিনের মধ্যে কোন ধরনের ম্যাসাজ করবেন না।


ফেসিয়াল করার পরপরই মেকআপ করা উচিত নয়। কেননা নাজুক ত্বকে মেকআপের কারণে ইরিটেশন বা ইনফ্লামেসন দেখা দিতে পারে। বিশেষ করে যেসব কসমেটিক্স গুলোতে কৃত্রিম রঙ বা সুগন্ধি দেয়া থাকে সেগুলো ফেসিয়ালের পর একদমই ব্যবহার করা উচিত নয়। ফেসিয়াল করার ৭২ ঘণ্টার মধ্যে কোন ধরনের মেকআপ ব্যবহার না করাটাই বুদ্ধিমানের কাজ হবে।


ফেসিয়ালের পর জল পান করুন। এতে আপনার শরীরের যাবতীয় টক্সিক পদার্থ বের করে আপনার ত্বককে করে তোলে উজ্জ্বল।


সূর্যের ক্ষতিকর রশ্মি সব সময় ত্বকের শত্রু। কিন্তু যেহেতু আগেই বলেছি অনেক সময় ফেসিয়ালের পর ত্বক আরও বেশি নাজুক হয়ে যায় সেহেতু সূর্যের হাত থেকে ত্বককে রক্ষা করা জরুরী। ১০০% ফেসিয়ালেই স্ক্রাব বা পিল অন্তর্ভুক্ত থাকে যার ফলে ত্বকে এক ধরনের অরক্ষিত পর্দার সৃষ্টি হয় আর এই পর্দা সূর্যের তাপে সহজে বার্ন হয়।


ফেসিয়াল করার পরপরই মেকআপ করাটা উচিত নয়। কেননা নাজুক ত্বকে মেকআপের কারণে ইরিটেশন বা ইনফ্লামেসন দেখা দিতে পারে। বিশেষ করে যেসব কসমেটিক্স গুলোতে কৃত্রিম রঙ বা সুগন্ধি দেয়া থাকে সেগুলো ফেসিয়ালের পর একদমই ব্যবহার করা উচিত না। ফেসিয়াল করার ৭২ ঘণ্টার মধ্যে কোন ধরনের মেকআপ ব্যবহার না করাটাই বুদ্ধিমানের কাজ হবে।


কোন সবজি বা ফলের খোসা দিয়ে বানানো  ফেইস মাস্ক, ভিটামিন-এ সমৃদ্ধ মাস্ক লাগাবেন না। কেননা অধিকাংশ খোসাতে থাকে আলফা হাইড্রক্সি এসিড প্লাস ভিটামিন-এ, এই উপাদানগুলো ত্বকের রেডনেসের জন্য দায়ী। তাই ফেসিয়াল করার ২/৩ দিনের মধ্যে এই ধরনের কোন ঘরোয়া মাস্ক লাগাবেন না।


অনেকের ফেসিয়াল করার পরপরই ত্বকে ব্রণ উঠে যায়। ফেসিয়াল করার পর ত্বক অনেক সতেজ থাকে সে সময় যদি ব্রণটি খোঁটা হয় তাহলে দাগ বসে সেটি অনেক বেশি চোখে পড়ে। যদি ব্রণ উঠেই যায় তাহলে তা ঐভাবেই একদিন রাখুন।


ফেসিয়ালের পর ত্বক অনেক বেশি ব্যাকটেরিয়া বা ইনফেকশন সংবেদনশীল হয়ে পড়ে। তাই যখনই মুখে হাত দেয়ার প্রয়োজন পড়বে হাত ভালো করে ব্যাকটেরিয়া মুক্ত করে নিন।


ফেসিয়াল করার পরের ২৪ ঘণ্টার মধ্যে ঘুমোতে যাওয়ার আগে মুখে শুধুমাত্র ঠাণ্ডা জলের ঝাপটাই যথেষ্ট। চাইলে ভালো ব্র্যান্ডের কোন ময়েশ্চারাইজিং ক্রিম লাগাতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.