প্রতিদিনের কিছু ভুলে আপনার বগল এত কালো, দেখুন করণীয়



 ODD বাংলা ডেস্ক: অনেকেই কালো বগলের কারণে লজ্জায় পড়েন। কেউ কেউ তো এই ভয়ে হাতকাটা পোশাক পরাও এরিয়ে যান। মনে রাখবেন কিছু ক্ষেত্রে কালো দাগ পড়ার সমস্যা হয়ে থাকে হরমোনাল ইমব্যালেন্সের কারণে। তবে আমাদের ছোটখাটো ভুলও কিন্তু আমাদের বগলকে কালো করে দেয়।

প্রথমেই মনে রাখতে হবে বগলের ত্বক আমাদের শরীরের অন্যান্য অংশের থেকে বেশি সেনসেটিভ। তাই কখনই জোরে জোরে ঘষবেন না। এতে বেশি কালো ছাপ পড়ে। বরং হালকা হাতে স্ক্রাব করুন। কেমিক্যাল পিলিং সলিউশন ব্যবহার করুন সপ্তাহে ১ দিন। AHA, BHA, স্যালিসিলিক অ্যাসিড ত্বক থেকে ওপরের মরা কোষ সরিয়ে ফেলে।


বগলে সরাসরি ডিওডোরেন্ট বা রোল অন ব্যবহার করবেন না। বাজারচলতি অনেক রোল অনই দাবি করে সেগুলো কালো দাগ কমাতে সাহায্য করে। তবে গবেষণায় দেখা গিয়েছে উল্টে তা আরো কালো করে দেয়। তাই সবচেয়ে ভালো হয় বগলে স্নানের পর হালকা কোনো ময়েশ্চারাইজার যেমন অ্যালোভেরা জেল ব্যবহার করে নিতে পারলে। ঘাম হলে জল দিয়ে ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।


বগলের চুল পরিষ্কার করতে অনেকেই শেভিং করেন। তবে এটি করার কারণে অনেকসময় সেখানে বারবার ঘষা লাগে। যার ফলে আপনার বগলে কালো ছোপ পড়ে যায়। এর থেকে ভালো হয় যদি ওয়াক্সিং করতে পারেন।


সপ্তাহে অন্তত একদিন ঘরে তৈরি এই প্যাক লাগান বগলে। তার আগে সাবান দিয়ে পরিষ্কার করে নেবেন। লেবুর রস, হলুদের গুঁড়া, ময়দার গুঁড়া ইত্যাদি মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার তা আন্ডার আর্মসে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। সপ্তাহে ২-৩ দিন লাগাতে পারলে সবচেয়ে ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.