রোল প্লেয়ার নাকি গ্রোথ প্লেয়ার? কর্মীদের ধরন বুঝবেন যেভাবে!

 


ODD বাংলা ডেস্ক: কোনো প্রতিষ্ঠানের কর্ণধার হওয়া মানে যে বিশাল দায়িত্বের বোঝা কাঁধে নেওয়া তা বলাই বাহুল্য। প্রতিষ্ঠান পরিচালনা করা, কর্মীদের কাজ বুঝিয়ে দেওয়া এবং তাদের কাছ থেকে সেরা পারফরম্যান্স বের করে আনার জন্য নিজের টিমকে কোচিং করানো- এ সমস্ত দায়িত্ব তো রয়েছেই। কিভাবে নিজের ব্যবসা টিকিয়ে রেখে সর্বোচ্চ লাভ অর্জন করা যায়, কিভাবে কর্মীদের কার্যক্ষমতা বৃদ্ধি করা যায় সে বিষয়ে জানতে অনেকেই পেশাদার বিশেষজ্ঞদের শরণাপন্ন হন।


যুক্তরাষ্ট্রভিত্তিক ইনক ম্যাগাজিনের এক প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে, এসব ক্ষেত্রে বিশেষজ্ঞরা নিজের কর্মীদের ধরন বুঝতে শেখা এবং পার্থক্য মেনে নেওয়ার মতো মনমানসিকতা রাখতে বলেন। প্রতিবেদনে মূলত কর্মীদেরকে দুটি শ্রেণীতে ভাগ করা হয়েছে। এদের কোনোটিই খুব ভালো বা খারাপ না হলেও, নিজের প্রতিষ্ঠানের কোন কর্মীর সঙ্গে কিভাবে মিথস্ক্রিয়া করবেন, - তা নিশ্চিত হওয়ার জন্য কর্মীদের বুঝতে পারা জরুরি। ইনক এর প্রতিবেদনে একটি প্রতিষ্ঠানের কর্মীদের 'রোল প্লেয়ার' এবং 'গ্রোথ প্লেয়ার' নামক দুটি শাখার বিভক্ত করা হয়েছে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক এদের সম্পর্কে। 


রোল প্লেয়ার


কিভাবে নিজের প্রতিষ্ঠানে একজন রোল প্লেয়ার চিহ্নিত করবেন? তাদের আচরণ দেখে। রোল প্লেয়ার হলো সেসব কর্মী যারা নিজেদের সুবিধাজনক-অতি পরিচিত স্থান ছেড়ে সহজে বেরিয়ে আসতে চায় না এবং নতুন কোনো চ্যালেঞ্জ নিতে তেমন আগ্রহী নয়। এ ধরনের কর্মীদের যখন কোনো নতুন-অনিশ্চিত পরিস্থিতিতে নিয়ে যাওয়া হয়, তখন তারা এতে সুবিধা বোধ করে না এবং বিষয়টি তাদের পছন্দও হয় না। নতুন পরিবেশে কাজ করার ক্ষেত্রে তাদের মধ্যে দ্বিধা-জড়তাবোধ দেখা যায়। যেমন- নতুন কোনো ফাংশনে তাকে নিয়ে যেতে চাইলে সে হয়তো উত্তর দেবে- "আপনি চাইলে আমি যেতে পারি, তবে না যাওয়াটাই আমি ভালো মনে করি।"


একজন কর্মী কিভাবে আপনার ফিডব্যাকে সাড়া দিচ্ছে তা থেকে রোল প্লেয়ার চিহ্নিত করতে পারেন। এ ধরনের কর্মীরা বসের কাছ থেকে কোনো ফিডব্যাককে ভালোভাবে নেয় না এবং নিজেকে বিপদাপন্ন মনে করে। কখনো কখনো দেখা যায়, ওই ফিডব্যাকের বিরুদ্ধে তারা যুক্তি দেওয়ার চেষ্টা করে এবং দূরে ঠেলে দেয়। তারা আসলে কোনো ফিডব্যাক চায় না কিংবা ফিডব্যাকের ধারণাটি তাদের কাছে স্পষ্ট নয়। এ ধরনের কর্মীরা কর্মক্ষেত্রে নিজের নির্দিষ্ট ভূমিকা পালনের বাইরে অন্য কোনো কাজের ঝুকি নিতে চায় না।


গ্রোথ প্লেয়ার


একটি প্রতিষ্ঠানের উন্নতির লক্ষ্যে যে ধরনের কর্মী বেশিরভাগ বসদের চাওয়া থাকে, গ্রোথ প্লেয়ার হলো সে ধরনের কর্মী। এ ধরনের কর্মীরা দুঃসাহসী হয়ে থাকে এবং নতুন নতুন চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবিলা করতে আনন্দ পায়। তারা নতুন নতুন ক্ষেত্রে পা রাখতে চায় এবং অনুসন্ধান করতে চায়; যেন নিজের আরামদায়ক অবস্থা ছেড়ে বেরিয়ে আসাই তাদের উদ্দেশ্য। এমনকি যদি তাদের নতুন পরিস্থিতি পছন্দ নাও হয়, তবুও কাজের উন্নতির জন্য তারা সেটিকে ইতিবাচকভাবে নেয় এবং এর মূল্যায়ন করে।


'গ্রোথ প্লেয়ার' শ্রেণীর কর্মীরা ফিডব্যাক পাওয়ার জন্য ক্ষুধার্ত থাকে। তারা শুনতে চায় বস তাদের কাজের ব্যাপারে কী প্রতিক্রিয়া জানাচ্ছেন। এছাড়াও, যেকোনো ধরনের ফিডব্যাকই তারা সহজে হজম করতে পারে। তারা বরং সেই পরামর্শকে কাজে লাগিয়ে আগামীকে আরও ভালো পারফরম্যান্স দেখানোর লক্ষ্য স্থির করে।


কোনো কাজ ডেডলাইনের মধ্যে সম্পন্ন করতে না পারলে যদি তাকে মৃদু ভৎর্সনা করা হয়, তবে সে হয়তো বসকে উত্তর দেবে- "আসলে আপনি ঠিকই বলেছেন। আমাকে ভবিষ্যতে আরও ভালো করতে হবে। এই ইনপুট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ!"


কিন্তু এসব ক্ষেত্রে একজন রোল প্লেয়ার কর্মী হয়তো উত্তর দেবে- "হ্যাঁ, কিন্তু আপনি বুঝতে পারছেন না এটা...ওটা...ইত্যাদি।" তারা নিজের কাজের পক্ষে যুক্তি দেওয়া শুরু করে, যা সবসময় যথার্থ যৌক্তিক নাও হতে পারে!


পার্থক্য মেনে নেওয়া


এখন যেহেতু দুই ধরনের কর্মী সম্পর্কে আপনার ধারণা হয়েই গেছে, তাহলে কি আপনি শুধুই 'গ্রোথ প্লেয়ার' শ্রেণীর কর্মী নিয়োগ দেবেন? আর প্রতিটি ক্ষেত্রে তা কি আদৌ সম্ভব? কারণ একজন কর্মী নিয়োগের বিবেচ্য বিষয় আরও অনেক কিছুই হতে পারে। তাই উত্তরটা হবে 'না'। একটি প্রতিষ্ঠানে অনেকগুলো কাজের শাখা থাকে, যেখানে রোল প্লেয়ারদের প্রয়োজনীয়তা রয়েছে এবং এসব ক্ষেত্রে তাদের ওপর নির্ভর করা যায়।


কিন্তু কিছু বিশেষ বিশেষ কাজের ক্ষেত্র রয়েছে যেখানে আপনার 'গ্রোথ প্লেয়ার' শ্রেণীর কর্মী দরকার। যেমন- আপনার প্রতিষ্ঠানের কাজটি যদি হয় নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন সংক্রান্ত, তাহলে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে উদ্যমী ও চ্যালেঞ্জ নিতে আগ্রহী - এমন কর্মী নিয়োগ দিতেই হবে। তাই একবার যদি আপনি দুটি শ্রেণীর কর্মীদের মধ্যে পার্থক্য বুঝতে পারেন, তাহলে সে অনুযায়ী পরিকল্পনা করে নিজের প্রতিষ্ঠানে আলাদা আলাদা দায়িত্ব পালনের ভার আপনি তাদের ওপর দিতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.