পৃথিবী থেকে চিরতরে ফুরোচ্ছে এই ৫ জিনিস



 ODD বাংলা ডেস্ক: চোখের সামনে হারহামেশা পড়ে থাকে এসব জিনিস। অথচ কয়েক বছর পর আর দেখতেই পাবেন না।‌ পৃথিবী থেকে চিরতরে ফুরিয়ে যাচ্ছে পাঁচটি জিনিস।

বালি: পৃথিবী থেকে হু হু করে কমে যাচ্ছে বালির পরিমাণ। প্রাকৃতিক উপায়ে যে পরিমাণ বালি তৈরি হয়, তার থেকে অনেক বেশি বালি মানুষের কাজে লাগে। ঘরবাড়ি ছাড়াও বড় বড় নির্মাণে বালি লাগে। কাঁচ ও মোবাইল ফোন তৈরিতেও এটি লাগে।


ফসফরাস: মানুষের ডিএনএ তৈরিতে মুখ্য ভূমিকা নেয় ফসফরাস‌। এটি কৃষির জন্যও‌ জরুরি। ফসফরাসের খনিগুলোতে দিন দিন শেষ হয়ে আসছে মজুত সম্পদ।


মাটি: নেচার ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড নামের এক আন্তর্জাতিক সংস্থার মতে, মাটির ভাগও পৃথিবী থেকে কমে যাচ্ছে দিন দিন। গত ১৫০ বছরে বিশ্বের মোট ভূমির অর্ধেকের বেশি হারিয়ে গেছে। এদিকে এক ইঞ্চি পুরু মাটি প্রাকৃতিকভাবে তৈরি হতে সময় লাগে ৫০০ বছর।


কলা: আমরা যে কলা খাই, তা ক্যাভেন্ডিস জাতের। এই কলাগাছেই দেখা দিচ্ছে ছত্রাক। যা কলাগাছ নষ্ট করে দেয়। কলাগাছ সরাসরি একটি কলাগাছ থেকেই আসে। বাকি সব ক্লোন করা গাছ‌। তাই ওই ছত্রাকেই নষ্ট হতে পারে কলা গাছ। ১৯৫০ সালে এমনটা হয়েছিল একবার।


হিলিয়াম: হিলিয়াম গ্যাসের সম্পদ সীমিত। মাটির নিচ থেকে এটি উত্তোলন করা হয়। দেখা গিয়েছে, মাটির তলায় আর ৩০ থেকে ৫০ বছরের রসদ মজুত আছে। যা শেষ হলে হিলিয়াম গ্যাস শেষ বলা যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.