বিপন্নপ্রায় সাদা হাঙর রান্না করে খেয়ে ফেলায় চীনা ফুড ব্লগারকে ১৮,৫০০ ডলার জরিমানা

 


ODD বাংলা ডেস্ক: বিপন্নপ্রায় প্রাণী গ্রেট হোয়াইট শার্ক বা সাদা হাঙর রান্না করে খেয়ে ফেলায় চীনের এক ফুড ব্লগারকে ১২৫,০০০ ইউয়ান (১৮,৫০০ ডলার) জরিমানা করা হয়েছে। একটি দোকান থেকে অবৈধভাবে হাঙরটি কিনে নেওয়ার এবং খাওয়ার ভিডিও তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পর তা নিয়ে সমালোচনার ঝড় ওঠে অনলাইনে। এরপরেই তাকে দোষী সাব্যস্ত করে জরিমানা করা হয়।


জানা গেছে, সাদা হাঙর খেয়ে ফেলার মাধ্যমে ওই নারী চীনের বন্যপ্রাণী সুরক্ষা আইন ভঙ্গ করেছেন। গত বছরের এপ্রিলে তিনি ঐ হাঙরটি কেনেন এবং পরে তা রান্না করে খান বলে জানিয়েছেন চীনের সিচুয়ান প্রদেশের নানচং এর কর্মকর্তারা। তারা জানিয়েছেন, অভিযুক্ত ওই নারীর নাম জিন এবং সোশ্যাল মিডিয়ার ভিডিওতে তার নাম তিজি লেখা।


আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড এর তাওবাও শপিং সাইট থেকে ৭৭০০ ইউয়ান দিয়ে সাদা হাঙরটি কেনেন ওই নারী। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার সাদা হাঙ্গরকে বিলুপ্তির ঝুঁকিতে থাকা প্রাণী হিসেবে চিহ্নিত করেছে। 


গত বছরের জুলাইয়ে ওই নারী ফুড ব্লগার সোশ্যাল মিডিয়া সাইট দুয়্যিন এবং কুয়াইশুতে একটি ভিডিও পোস্ট করেন। ভিডিওতে দেখা যায়, তিনি প্রায় সাড়ে ছয় ফুট (২ মিটার) লম্বা একটি সাদা হাঙর দোকান থেকে কিনছেন এবং পরে সেটি রান্না করে খাচ্ছেন। পোস্ট দেওয়ার পরপরই ভিডিওটি চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় এবং প্রাণীদের প্রতি নিষ্ঠুরতার অভিযোগ তোলেন নেটিজেনরা।


এরপর গত বছরের আগস্টে ওই নারীর বিরুদ্ধে তদন্ত শুরু করেন নানচং এর কর্মকর্তারা। হাঙরটির টিস্যুর অবশিষ্টাংশর ডিএনএ পরীক্ষা করানোর পর নিশ্চিত হয় যে প্রাণীটি ছিল বিপন্নপ্রায় সাদা হাঙর এবং এটি চীনা আইনের আওতায় বিশেষভাবে সুরক্ষিত প্রাণী। সাদা হাঙরটি শিকার করা ও বিক্রির প্রক্রিয়ায় যুক্ত থাকা আরও দুজনকেও গ্রেপ্তার করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


২০২০ সালের ফেব্রুয়ারিতে বন্যপ্রাণী বিক্রি ও খাওয়ার ওপর পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করে চীন। এর আগে বিজ্ঞানীরা আশঙ্কা করেছিলেন যে চীনে এ ধরনের কর্মকান্ড থেকেই ভয়াবহ করোনাভাইরাস প্রাণীদেহ থেকে মানুষের দেহে ছড়িয়েছে।


এক দশক আগে চীন তাদের দেশে হাঙরের পাখনার স্যুপ খাওয়া নিষিদ্ধ করেছে। কিন্তু এ ধরনের কিছু বন্যপ্রাণী বা প্রাণীদের দেহের কোনো কোনো অংশ ভক্ষণ করলে স্বাস্থ্যের উপকার হয়- এমন কুসংস্কারের কারণে এখনও চীনে অবৈধভাবে বন্যপ্রাণী খাওয়ার প্রচলন রয়েছে। সম্প্রতি বন্যপ্রাণী শিকারে আগের চেয়ে কঠিন শাস্তির বিধান রেখে আরও কঠোর আইন প্রবর্তন করেছে চীন। মূলত গত বছরের মে মাস থেকে বন্যপ্রাণী শিকার ও খাওয়ার বিষয়ে কড়া নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.