এক মূলার ওজন ৪৬ কেজি!

 


ODD বাংলা ডেস্ক: ভাবাও যায় না, একটি মূলার ওজন ৪৬ কেজি হতে পারে! বাজারে যেসব মূলা দেখতে পাওয়া যায় তার এক একটির ওজন খুব বেশি হলে ৫০০ গ্রাম হয়। কিন্তু জাপানের একটি কৃষি সংস্থা সম্প্রতি একটি মূলো ফলিয়েছে, যে মূলার ওজন এক বা দুই কোজি নয়, ৪৬ কেজি!

সম্প্রতি একটি ভিডিও প্রকাশিত হয়েছে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ নামে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে। সেখানে দেখা যাচ্ছে, একটি বিশাল বড় ড্রাম থেকে চার জন ধরে ঐ বিশালাকৃতির মূলা নামাচ্ছেন। চার জন সেই মূলাটিকে সামলাতে হিমশিম খাচ্ছিলেন।


রাজ্যজুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস পাঁচ দিন, দক্ষিণের তিন জেলায় হতে পারে শিলাবৃষ্টিও হিরোশিমায় এই মূলার চাষ হয়েছিল। প্রায় ছয় মাস আগে মূলার বীজ লাগানো হয়। তারপর সেটির বিশেষ যত্ন নেয়া হয়। যে সংস্থা এই মূলা চাষ করেছে, তারা জানিয়েছে, ছয় মাস ধরে বিশেষ সার প্রয়োগ করে এই মূলা ফলানো হয়েছে। প্রতি বছরই এমন বিশালাকৃতির মূলা ফলানো হয়। তবে এই মূলাটি আগের তুলনায় অনেকটাই বড় এবং ওজনে অনেকটাই বেশি।


গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জানিয়েছে, বিশালাকৃতির এই মূলার পরিধি ১১৩ সেন্টিমিটার এবং দৈর্ঘ্য ৮০ সেন্টিমিটার। জাপানের ঐ সংস্থাটি জানিয়েছে, সাধারণত মূলোর জন্য তিন মাসই যথেষ্ট। কিন্তু এই বিশেষ মূলা চাষের জন্য ৬ মাস সময় লেগেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.