শরীরে এই অ্যাসিডের অভাবের কারণে এই রোগগুলি হতে পারে, এই খাবারগুলি দিয়ে মেকআপ করুন

 


ODD বাংলা ডেস্ক: সুস্থ জীবনযাপনের জন্য আমাদের ভালো খাবার ও পানীয় দরকার। যদি আপনার শরীরে সব ধরনের পুষ্টি থাকে, তাহলে আপনার শরীর ভালোভাবে কাজ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকে এবং আপনি সুখী জীবনযাপন করতে পারেন। এই পুষ্টির মধ্যে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, প্রোটিন-সহ অনেক পুষ্টি উপাদান রয়েছে। এসব পুষ্টি উপাদানের যে কোনও একটির ঘাটতি থাকলে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে।


একইভাবে শরীরকে সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও প্রয়োজন। যদি আপনার শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ঘাটতি থাকে, তবে আপনার হার্ট, মস্তিষ্ক সহ অনেক অঙ্গের সমস্যা হতে পারে। জেনে নিন যে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের অভাবের কারণে আপনি কোন রোগের কবলে পড়তে পারেন।


ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড কি?


ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হল পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যা আমাদের শরীরের অনেক কোষের ভিত্তি তৈরি করে, কারণ আপনার শরীর এই চর্বিগুলি নিজে থেকে তৈরি করতে পারে না। এই ধরণের চর্বি যা আপনাকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে। এর অভাব আপনাকে অসুস্থ করে তুলতে পারে।


ওমেগা-থ্রি এর অভাবে এসব রোগ হয়


হার্ট- হার্টকে সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড খাওয়া খুবই জরুরি। যদি এর ঘাটতি হয়, তাহলে আপনার হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে। আপনার হার্টে ব্লকেজ-সহ অনেক গুরুতর সমস্যার ঝুঁকি বাড়তে পারে। আসুন আমরা আপনাকে বলি যে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মধ্যে এমন বৈশিষ্ট্য পাওয়া যায় যা ট্রাইগ্লিসারাইড গলিয়ে দেয়। তাই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হার্ট সম্পর্কিত অনেক রোগ থেকে রক্ষা করে।


আলঝেইমারস - ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ঘাটতি আপনার আলঝেইমার, ডিমেনশিয়া এবং বাইপোলার রোগের ঝুঁকি বাড়ায়। এর ফলে আপনার স্মৃতিশক্তিও চলে যেতে পারে এবং মস্তিষ্ক সংক্রান্ত নানা সমস্যা হতে পারে। আপনি যখন ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড গ্রহণ করেন, এটি মস্তিষ্কে সঠিকভাবে অক্সিজেন সরবরাহ করে এবং এটি স্মৃতিশক্তি বৃদ্ধিতেও অনেক সাহায্য করে। এছাড়াও বিষণ্নতার ঝুঁকি কমায়


ত্বক- ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ঘাটতিও ত্বককে প্রভাবিত করে। এর ঘাটতির কারণে ত্বকে জ্বালাপোড়া, পিম্পলসের মতো সমস্যা হতে পারে। আপনার ত্বক থেকে আর্দ্রতা ক্ষয় শুরু হয়। ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে, যা বার্ধক্যের লক্ষণগুলিকে অনেকাংশে কমিয়ে দেয়। এটি ত্বকের বলিরেখা দূর করে এবং ত্বককে হাইড্রেটেড রাখে যার ফলে ত্বকে উজ্জ্বলতা আসে।


হাড় সম্পর্কিত রোগ- ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের অভাবের কারণে আপনি হাড় সম্পর্কিত সমস্যার ঝুঁকির সম্মুখীন হতে পারেন। এর কারণে আপনি বাত এবং হাড়ের দুর্বলতা পান। হাড়ের ঘনত্ব কমে যাওয়া। অস্টিওপোরোসিসের মতো সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। এর ঘাটতির কারণে হাড় ঢেকে রাখা তরুণাস্থি ভেঙে যেতে শুরু করে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা প্রদাহ কমায় এবং বাতের ব্যথা থেকে মুক্তি দেয়।


এসব খাবার থেকে পাওয়া যায় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড


রোহিত মাছকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের সেরা উত্স হিসাবে বিবেচনা করা হয়। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড স্যামন, সার্ডিন, টুনা, আখরোট, শণের বীজ, সয়াবিন এবং চিয়া বীজেও পাওয়া যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.