উত্তর দিকে মাথা করে শোওয়া কেন ঠিক নয়? বাস্তুর পাশাপাশি জেনে নিন বিজ্ঞানের ব্যাখ্যাও

 


ODD বাংলা ডেস্ক: বাস্তুশাস্ত্রে প্রতিটি দিকের নিজস্ব গুরুত্ব রয়েছে। প্রতিটি দিক কোনও না কোনও ভাবে আমাদের জীবনের সঙ্গে যুক্ত। যে কোনও কাজ যে কোনও দিকে বসে করতে বারণ করা হয় জ্যোতিষশাস্ত্রে। সঠিক দিকে বসে করলে যে কোনও কাজে কাঙ্খিত ফল লাভ করা সম্ভব। সেরকমই শোওয়ার জন্যও উপযুক্ত দিকে নির্দেশ রয়েছে জ্যোতিষশাস্ত্রে। সঠিক দিকে মাথা করে শুলে তবেই সকালে পরিপূর্ণ এনার্জি নিয়ে উঠতে পারবেন এবং সারাদিন সব কাজ ভালো ভাবে করতে পারবেন।


শোওয়ার সঠিক দিক


বাস্তুশাস্ত্র অনুসারে পূর্ব বা দক্ষিণ দিকে মাথা করে শোওয়া শুভ। অন্যদিকে মাথা পশ্চিম বা উত্তর দিকে করে এবং পা পূর্ব বা দক্ষিণ দিকে করে শোওয়া একেবারেই সঠিক নয়। এতে শরীর ও মনের উপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। শাস্ত্রে এক কারণ হিসেবে বলা হয়েছে যে দক্ষিণ দিকে যমরাজের বাস। তাই তাঁর দিকে পা করে শুলে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। আবার পূর্ব দিকে পা করেও শোওয়াও একেবারেই ঠিক নয়। কারণে পূর্ব দিকে সূর্যোদয় হয়। সেদিকে পা করে শুলে জীবনে নানা বাধার মুখে পড়তে হবে।


পুরাণের গল্প অনুসারে উত্তর দিকে মাথা করে শুয়েছিল বলেই সেই হাতির মাথা কাটা পড়েছিল। এই হাতির মাথাই গণেশের মাথায় জায়গায় লাগিয়ে দেওয়া হয়। উত্তর দিক মাথা করে শুলে কোনও শারীরিক ক্ষতি হতে পারে, পুরাণের গল্প দিয়ে সেই তত্ত্বই প্রতিষ্ঠা করা হয়েছে। উত্তরে হিমালয় পর্বত থাকার কারণেও উত্তর দিকে মাথা করে শুতে বারণ করেন অনেকে।


দক্ষিণ দিকে মাথা করে শোওয়ার বৈজ্ঞানিক কারণ


আসলে আমাদের পৃথিবীর উত্তর ও দক্ষিণ মেরুতে চৌম্বকীয় শক্তি আছে। পৃথিবীর দক্ষিণ মেরু থেকে উত্তর মেরু বরাবর চৌম্বকীয় তরঙ্গ ক্রমাগত প্রবাহিত হয়। সেই কারণে উত্তর দিকে মাথা ও দক্ষিণ দিকে পা করে শুলে এই শক্তি আমাদের শরীরের পা দিয়ে প্রবেশ করে মাথা দিয়ে বেরোয়। যার ফলে মনের উপর চাপ বাড়ে এবং নানা অসুখ-বিসুখ হতে পারে। এই অবস্থায় সকালে ঘুম থেকে উঠে আমরা নিজেদের ক্লান্ত ও শক্তিহীন বোধ করি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.