চাকরির ঝামেলায় আর নয়, স্বাবলম্বী হতে চান তবে ১০ লক্ষ টাকা পর্যন্ত সহজেই মিলবে ঋণ, জানুন বিস্তারিত

 


ODD বাংলা ডেস্ক: কেন্দ্রের মোদী সরকার দেশের মানুষের বিভিন্ন অংশের জন্য অনেকগুলি প্রকল্প নিয়ে এসেছে। সেই স্কিমগুলির মধ্যে একটি হল প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা। এই প্রকল্পের অধীনে, কেন্দ্রের মোদী সরকার মানুষকে তাদের নিজস্ব ব্যবসা খোলার জন্য ঋণ দেয়। এতে দেশের মানুষ স্বাবলম্বী হওয়ার সুযোগ পাবে। এই প্রকল্পের অধীনে ১০লক্ষ টাকা ঋণ পাওয়া যাবে।


সম্প্রতি, ভারত সরকার পরিসংখ্যান প্রকাশ করেছে এবং জানিয়েছে যে গত ৮ বছরে, সরকার সারা দেশে মুদ্রা যোজনার অধীনে মোট ৮ লক্ষ কোটি টাকা ঋণ দিয়েছে। এটি অনেক উদ্যোক্তাকে তাদের ব্যবসা শুরু করতে সাহায্য করেছে। সরকারের এই প্রকল্পের মাধ্যমে কত লোককে সাহায্য করেছে তা জেনে নিন। এর পাশাপাশি, কীভাবে আপনি এই স্কিমের সুবিধা নিতে পারেন তাও দেখে নিন।


MyGovIndia-এর টুইট-


মুদ্রা ঋণের তথ্য দিয়ে, কর্মচারীদের ভবিষ্য তহবিল সংস্থা বলেছে যে মোদী সরকার মোট ৮ বছরে ৮ লক্ষ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। এর মাধ্যমে দেশের নতুন উদ্যোক্তাদের তাদের ব্যবসা (বিজনেস স্টার্টআপ) শুরু করতে সহায়তা করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ২৩ কোটি নারী উদ্যোক্তাকে ঋণ দেওয়া হয়েছে। এতে দেশে নারী উদ্যোক্তা বেড়েছে ৫০০ শতাংশ। এর পাশাপাশি, মহিলা উদ্যোক্তারা মোট ২৪,৮০০ কোটি টাকা ঋণ পাবেন। একইসঙ্গে, ৮ বছরে মোট ৮ লাখ কোটি টাকা ঋণ বিতরণ করা হবে।


টাকা মূল্যের ঋণ নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে এবং উদ্ভাবনকে সমর্থন করার জন্য ইতিমধ্যেই মোদী সরকারের একটি ফ্ল্যাগশিপ প্রোগ্রাম MUDRA যোজনার অধীনে ৮ লক্ষ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।


PM মুদ্রা যোজনায় তিনটি বিভাগে ঋণ পাওয়া যায়৷


এই প্রকল্পের অধীনে, ঋণ আবেদনকারী মোট তিনটি বিভাগে লোক পান৷ এতে মোট তিন ধাপে ঋণ দেওয়া হয়। এই তিনটি বিভাগ হল-


শিশু ঋণ প্রকল্প- এই প্রকল্পের অধীনে আপনি ৫০,০০০ টাকা পর্যন্ত ঋণ পাবেন।


কিশোর লোন স্কিম- এই স্কিমে, ঋণের পরিমাণ ৫০,০০০ টাকা থেকে ৫ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে।


তরুণ ঋণ যোজনা- তরুণ ঋণ যোজনার অধীনে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যেতে পারে।


এই লোকেরা সুবিধা পাবেন-


এই প্রকল্পের অধীনে, আপনি ছোট দোকানদার, ফল, খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট ইত্যাদির জন্য ঋণের সুবিধা পান। এই ঋণের জন্য আবেদন করতে, আপনাকে এটির অফিসিয়াল ওয়েবসাইটে http://www.mudra.org.in/ ক্লিক করতে হবে। ঋণের জন্য, আপনার প্রয়োজন হবে আধার কার্ড, প্যান কার্ড, আবাসিক প্রমাণ, পাসপোর্ট সাইজের ছবি, ব্যবসায়িক শংসাপত্র। এছাড়াও, আপনি আপনার নিকটস্থ ব্যাঙ্কে গিয়ে স্কিমের জন্য আবেদন করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.